Home » মঞ্চ » আতাউর রহমানের জন্মদিনে পালাকারের নারীগণ

আতাউর রহমানের জন্মদিনে পালাকারের নারীগণ

Share Button

মিডিয়া খবর:-

আজ ১৮ জুন মঞ্চ সারথী আতাউর রহমানের জন্মদিন ৭৪তম জন্মদিন।১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন মঞ্চের এই কিংবদন্তি পুরুষ। মঞ্চনাটকের নির্দেশনার পাশাপাশি তিনি অভিনয়ও করে যাচ্ছেন সমানতালে। একাধারে মঞ্চ, রেডিও ও টেলিভিশনে তার সমান পদচারণা। তার জন্মদিন উপলক্ষে পালাকার মঞ্চস্থ করবে নারীগণ নাটকটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে এ নাটকটি।

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যজন আতাউর রহমান। নাটকটির গল্প নবাব সিরাজউদ্দৌলাকে হত্যার পর নবাব মহলের অন্তঃপুরে বন্দি নারীদের নানান উপলদ্ধি নিয়ে। বন্দি সিরাজের নানি, মা, পত্নীর জবানে নাটকের গল্পে উঠে আসে তাদের জীবনে ঘটে যাওয়া ঘটনা। রাজনীতিতে নারীদের অংশগ্রহণ, নারীর মর্যাদা ও ইচ্ছার স্বাধীনতাসহ অনেক বিষয়ে অবমাননার হাত থেকে বাঁচতে এই বন্দি নারীরা আত্মহত্যাও করতে পারে না।

কারণ তাদের আত্মহননের পথও বন্ধ করে দেওয়া হয়। অঙ্গুরির বিষ কেড়ে নেওয়া হয়, কেড়ে নেওয়া হয় খঞ্জর। প্রহরীর রূঢ় হাত তাদের শরীর স্পর্শ করে। তাদের বন্দি করার মধ্য দিয়েই ঘটনার শেষ হয় না। ক্ষমতা পাকাপোক্ত করতে এবং বিদ্রোহের পথ রুদ্ধ করতে ষড়যন্ত্রের মাধ্যমে এসব নারীকে হত্যাও করা হয়। এসব ঘটনা নিয়েই গড়ে উঠেছে এ নাটকের গল্প।

এতে অভিনয় করছেন- ফারহানা মিঠু, দীপ্তা রক্ষিত লাভলী, তানিয়া হোসাইন, ফাহমিদা মল্লিক শিশির, জয়িতা মহলানবীশ, মুনিরা অবনী, তিথী দাশ সাথী, কাজী ফয়সাল, শাহরিয়ার খান রিন্টু, তাপস তপু, আমিনুর রহমান মুকুলসহ আরো অনেকে।

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares