Home » অনুষ্ঠান » তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্রপল্লবে নতুন প্রাণের বর্ষা উৎসব
rain

তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্রপল্লবে নতুন প্রাণের বর্ষা উৎসব

Share Button

মিডিয়া খবর :-

১লা আষাঢ়’১৪২২, ১৫ জুন উদীচী’র বর্ষা উৎসব। তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্রপল্লবে নতুন প্রাণের নতুন গানের সুর নিয়ে বর্ষা সমাগত। ষড়ঋতুর অন্যতম সৌন্দর্য্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্য্যে ভরপুর এ ঋতুকে স্বাগত জানাতে প্রতিবছরের মতো এবারও হয়ে আছে প্রস্তুত উদীচী। ১লা আষাঢ়’১৪২২ (১৫ জুন’২০১৫) সোমবার সকাল সাতটায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজন করতে যাচ্ছে বর্ষা উৎসব। এস এ টিভি অনুষ্ঠানটি  সরাসরি সম্প্রচার করবে।

ওই দিন সকাল সাতটা থেকে শুরু হবে বর্ষা উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। শুরুতেই থাকবে ময়মনসিংহের বিশিষ্ট বাঁশিবাদক শাহাবুদ্দির আহমেদের বাঁশি বাদন। এরপর থাকছে শিল্পী প্রিয়াঙ্কা গোপ-এর কণ্ঠে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশনা। থাকবে বহ্নিশিখা, স্বভূমি, পঞ্চভাস্কর, উস্তাদ মমতাজ আলী খান সঙ্গীত একাডেমীর দলীয় সঙ্গীত পরিবেশনা। একক সঙ্গীত পরিবেশন করবেন দেশের প্রথিতযশা শিল্পী সালমা আকবর, সাজেদ আকবর, মাহমুদ সেলিম, ছায়া কর্মকার, বুলবুল মহলানবীশ, আজিজুর রহমান তুহিন, অনিমা মুক্তি গোমেজ, সোহানা আহমেদ প্রমূখ। আবৃত্তি পরিবেশন করবেন আহকামউল্লাহ, ভাস্বর বন্দোপাধ্যায়, বেলায়েত হোসেন, কাজী মদিনা এবং ঝর্ণা সরকার। এছাড়া, নৃত্য পরিবেশন করবে নৃত্যনন্দন, নটরাজ, স্পন্দন-এর মতো নৃত্যদল। বর্ষা উৎসবে বিশেষ গীতিআলেখ্য পরিবেশন করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এছাড়াও, থাকবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ এবং মিরপুর, গেন্ডারিয়া, কাফরুল ও সাভার শাখার শিল্পীরা।

অনুষ্ঠানের মাঝামাঝি পর্যায়ে থাকবে বর্ষা কথন। এতে অংশ নেবেন উদীচীর কেন্দ্রীয় সভাপতি কামাল লোহানী, বিশিষ্ট পরিবেশবিদ দ্বীজেন শর্মা, কৃষিবিদ ও উদীচীর সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। এ পর্বটি সঞ্চালনা করবেন উদীচীর কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। আর উদীচীর পক্ষ থেকে বর্ষার ঘোষণা পাঠ করবেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান ইকবাল। উদীচী’র পক্ষ থেকে এই বর্ষা উৎসবে উপস্থিত হয়ে বর্ষাকে আবাহন জানানোর জন্য সবার প্রতি আহবান জানানো হয়েছে।

Check Also

bengal-classical-fest

শাস্ত্রীয়সঙ্গীত অনুষ্ঠান সূচি চতুর্থ দিন ২৭ নভেম্বর

মিডিয়া খবর :- দলীয় কত্থক নৃত্য : মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজ  তবলা : …

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

Shares