Home » ইভেন্ট » স্বরচিত্রের প্রতিষ্ঠাবার্ষিকী ও উৎসব
swaratitha

স্বরচিত্রের প্রতিষ্ঠাবার্ষিকী ও উৎসব

Share Button

মিডিয়া খবর:-

সংস্কৃতি চর্চায় স্বাধীনতাত্তোর বাংলাদেশে আবৃত্তি এখন উজ্জ্বলতম স্বতন্ত্র এক শিল্পমাধ্যম। স্বরচিত্র আবৃত্তি র্চচা ও বিকাশ কেন্দ্র এই শিল্পমাধ্যমের একটি গুরুত্বর্পূণ আবৃত্তি সংগঠন। আবৃত্তি শিল্পের বিকাশে নিয়মিত কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। স্বরচিত্রের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১০ জুন’ ২০১৫ থেকে ১৪ জুন’২০১৫ র্পযন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে বর্ণাঢ্য এক আবৃত্তি উৎসব ও স্কুল-কলেজ- বিশ্ববিদ্যালয় র্পযায়ে উম্মুক্ত আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়ছেে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ১০ জুন ২০১৫ বেলা ৩.০০টায় স্বরচিত্রের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চারদিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি। মাহিদুল ইসলামের নির্দেশনায় ও পরিচালনায় স্বরচিত্র আবৃত্তি র্চচা ও বিকাশ কেন্দ্রে’র সদস্যদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, আবৃত্তি শিল্পী আশরাফুল আলম, আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক জনাব আহকামউল্লাহ, হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ এর মোতয়াল্লী ও সিনিয়র মার্কেটিং ডইরেক্টর ড. রফিকুল ইসলাম এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক জনাব হাসান আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বরচিত্র আবৃত্তি র্চচা ও বিকাশ কেন্দ্রে’র সভাপতি জনাব মাহিদুল ইসলাম।

উদ্বোধনী ও আলোচনা শেষে শুরু হয় প্রতিযোগিতা।

প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা র্পযন্ত বাংলাদেশ শিল্পকলা একাডমেীতে এ উৎসব অনুষ্ঠিত হবে। এ ছাড়া দেশ-বরেণ্য আবৃত্তি শিল্পীদের পরিবেশনা উৎসবকে গৌরবান্বিত করবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে যে কোনো কবির একটি কবিতা/ছড়া সম্পুর্ন  মুখস্ত আবৃত্তি করতে হবে। প্রতিযোগিদের সবাইকে সনদপত্র প্রদান করা হবে। এবং প্রথম দশজনকে পুরস্কৃত করা হবে। মোট ৬টি বিভাগে আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

-১ম থেকে ২য় শ্রেনী      ১০/০৬/২০১৫
-৩য় থেকে ৫ম শ্রেনী           ১০/০৬/২০১৫
-৬ষ্ঠ থেকে ৭ম শ্রেনী          ১৩/০৬/২০১৫
-৮ম থেকে ১০ম শ্রেনী         ১৩/০৬/২০১৫
-একাদশ ও দ্বাদশ শ্রেনী        ১৪/০৬/২০১৫
-বিশ্ববিদ্যালয়              ১১/০৬/২০১৫

আগামী ০৯/০৬/২০১৫ তারিখের মধ্যে স্বরচিত্রের নির্ধারিত নিবন্ধনপত্রে সকল প্রতিযোগিকে আবেদন করতে হবে। একাদশ, দ্বাদশ ও বিশ্ববিদ্যালয় র্পযায়ের প্রতিযোগিকে ১০০ টাকা প্রদান সাপেক্ষে আবদেন করতে হবে।

যোগাযোগঃ ৩য় তলা, ১২১ আজিজ সুপার মার্কেট শাহবাগ, ঢাকা।
০১১৯১-৫৬৯৫৩৮, ০১৬৭৪-৯৩৪২৪৮, ০১৫৫৮-০২১৪২৮, ০১৭১৫-১৮৫৩৫৫

 

Check Also

rajar chithi

ভারতের উৎসবে রাজার চিঠি

মিডিয়া খবর:- জাগরণী থিয়েটারের ১৫তম প্রযোজনা ‘রাজার চিঠি’ ভারতের নাট্যোৎসবে ৪টি প্রদর্শনী হবে। এ উদ্দেশ্যে …

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares