Home » ইভেন্ট » মুনীর চৌধুরী নাট্যোৎসব শিল্পকলা একাডেমিতে
mun-web

মুনীর চৌধুরী নাট্যোৎসব শিল্পকলা একাডেমিতে

Share Button

ঢাকা, ১০মে:-

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ‘শহীদ মুনীর চৌধুরী নাট্য উৎসব-২০১৪’। শহীদ মুনীর চৌধুরী স্মরণে গতকাল থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী এ উৎসবে অংশ নিচ্ছে ঢাকা, জাহাঙ্গীর নগর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়। শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র-বিষয়ক বিভাগের ব্যবস্থাপনায় উৎসব ঘিরে নতুন পাঁচটি প্রযোজনা মঞ্চায়ন করা হচ্ছে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে শিল্পকলার পরীক্ষণ থিয়েটার হলে।
আজ উৎসবের দ্বিতীয় দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ববিভাগের প্রযোজনায় মঞ্চস্থ হবে মুনীর চৌধুরী রচিত নাটক ‘একতালা দোতালা’। নাটকটির সামগ্রিক পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছেন অধ্যাপক ড. রশীদ হারুন। আগামীকাল প্রদর্শিত হবে ‘মুখরা রমণী বশীকরণ’। উইলিয়াম শেক্সপিয়ারের ‘টেমিং অব দ্যশ্রু’ থেকে মুনীর চৌধুরী নাটকটি অনুবাদ করেন। আল জাবিরের নির্দেশনায় ময়মনসিংহের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ মঞ্চে আনছে নাটকটি। আগস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্যফাদার’ নাটক থেকে রূপান্তর করা মুনীরচৌধুরীর ‘জনক’। উনিশ শতকের শেষদিকের এ নাটকে উঠে এসেছে তত্কালীন সমাজ ব্যবস্থায় প্রচণ্ড পুরুষবাদী কর্তৃত্ব পরায়ণ এক মানুষ অ্যাডলফ এবং সব সহ্য করে নেয়া এক নারী লরার দ্বন্দ্ব। নাটকটি মঞ্চে পরিবেশন করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। নির্দেশনায় রয়েছে ফারজানা আফরীন রূপা। এ নাটকও আজ মঞ্চস্থ হবে। উৎসবের শেষদিনে প্রদর্শন করা হবে ‘মহারাজ’। আরিফ হায়দারের নির্দেশনায় নাটকটি মঞ্চে আনছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ। ‘সামথিং টু টক অ্যাবাউট’ নাটকটি থেকে মুনীর চৌধুরী এটি রূপান্তর করেন। ঘুণে ধরা সমাজ ব্যবস্থায় মানুষের অর্থহীন ও ক্লান্ত জীবনযাত্রা, টাকার তলায় চাপা পড়ে যাওয়া উদারতা, মানুষে মানুষে ভেদাভেদ প্রভৃতি বিষয় সূক্ষ্ম ব্যঙ্গের মাধ্যমে এ নাটকে প্রকাশ পেয়েছে।
প্রসঙ্গত. গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইটি আই বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার, আই টি আই বাংলাদেশ কেন্দ্রের সাবেক সভাপতি আতাউর রহমান, আই টি আই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ, নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার ও সারা যাকের। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নাট্যকলা ও চলচ্চিত্র-বিষয়ক বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ। উদ্বোধনী দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় মঞ্চস্থ হয় মুনীর চৌধুরী রচিত নাটক ‘মানুষ’।

Check Also

konjush

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares