Home » চিত্রকলা » ওয়াটারলেস লিথোগ্রাফির ছাপচিত্র প্রদর্শনী
waterless-lithography

ওয়াটারলেস লিথোগ্রাফির ছাপচিত্র প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর :-

মহাখালির গ্যালারী কসমসে ১৫ দিনব্যাপী শুরু হল নতুনধারার ওয়াটারলেস লিথোগ্রাফিতে আঁকা ছাপচিত্র প্রদর্শনী। ১ জুন  ২০১৫  সোমবার বিকেলে রিমিক্সিং ইল্যুশন শিরোনামে  এ ছাপচিত্র প্রদর্শনীটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন, পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন, শিল্পী আবুল বারাক আলভি, গ্যালারির পরিচালক তেহমিনা এনায়েত প্রমুখ।

প্রদর্শনীতে ২৪ জন শিল্পীর ৫০টি ছাপচিত্র স্থান পেয়েছে। প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- আলমগীর হক, জসিম উদ্দীন, রুহুল করিম রুমি, নিত্যানন্দ গাইন, সুমিত চক্রবর্তী, সোমা মজুমদার, সুমন সূত্রধর, মারুফ আদনান, সাবিহা মাহবুব, অপু চক্রবর্তী, নিলুফার ইয়াসমিন নীলা, এ. আসান, সুমুসেন, থৈলাচিং মারমা, জিনিয়া আফরোজ, ইফফা জাহান, নিশাত কামাল চৌধুরী, পূর্ণা পাল, আসমা নাসরীন, সুমন্ত রানী মোহন্তা, শেখ মনির রুবেল, হোসনে আরা, মনিকা নন্দী ও মাধবী নাথ।

শিল্পীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্রের শিক্ষার্থী ও শিক্ষক। সম্প্রতি সেখানে অনুষ্ঠিত হয় দুই মাসের ওয়াটারলেস লিথোগ্রাফির একটি কর্মশালা। কর্মশালাটিতে প্রশিক্ষণ দেন কানাডা প্রবাসী শিল্পী আলমগীর হক। সেসকাটন বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষক নিক সিমিনপের কাছ থেকে তিনি এই ধারাটি শিখেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক জসিম উদ্দিন জানান, স্টোন লিথোগ্রাফিতে ছবি এত পরিষ্কার হয় না, যা এই মাধ্যমে হয়। এই মাধ্যমটির রয়েছে অপার সম্ভাবনা।

প্রদর্শনী চলবে ১৫ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা অবধি।

Check Also

dhaka art summit

ঢাকা আর্ট সামিট গৌরবময় শিল্পযজ্ঞ

মিডিয়া খবর:- ৫ই ফেব্রুয়ারি শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা …

porimoni

গিয়াসউদ্দিন সেলিমের সিনেমায় পরীমনি

মিডিয়া খবর :- নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম অবশেষে নতুন সিনেমা ‘স্বপ্নজাল’র জন্য নায়িকা খুঁজে পেলেন। নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares