Home » মঞ্চ » নয়মাস পর শিল্পকলায় আজ হরগজ

নয়মাস পর শিল্পকলায় আজ হরগজ

Share Button

মিডিয়া খবর:-

দীর্ঘ নয়মাস পরে আবার মঞ্চে আসছে স্বপ্নদলের উপস্থাপনায় নাট্যাচার্য সেলিম আল দীন রচিত কালজয়ী সৃষ্টি ‘হরগজ’। আজ ১লা জুন, ২০১৫ সোমবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়িত হবে নাটকটি। নাট্যসংগঠন স্বপ্নদলের দর্শকনন্দিত ও আলোচিত এ প্রযোজনার নির্দেশনা দিয়েছেন নাট্যাচার্যের শিষ্য জাহিদ রিপন।

১৯৮৯-এ মানিকগঞ্জ জেলার হরগজ-এ সংঘটিত প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে ১৯৯২-এ সেলিম আল দীন ‘হরগজ’ নাটকটি রচনা করেন। প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য সে ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের সেখানে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়েই নাটকটি আবর্তিত।

কাব্যিক এ প্রযোজনায় শেষাবধি হরগজ যেন তাদের সামনে রূপান্তরিত হয় বিশ্বব্যাপী ভাঙা মানবভুবনের রূপক-রূপে, যেখানে কোনো মানুষই আর সম্পূর্ণ নেই! ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল-প্রধান আবিদ-এর মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন, যে ত্রাণদাতারূপে উপস্থিত হয়ে দুর্গত-মানুষের প্রতি হার্দিক সমমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার!

‘হরগজ’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন সুকন্যা, সামাদ, শিশির, শাওন, রেজাউল, তীর্থ, মিতা, মোস্তাফিজ, নাবলু, তানভীর, জেবু, মাধূরী, রিমু, শরীফ, সাইদ, হিটলার, মাসুদ, মৈত্রী, আলী, বিমল, জুঁই, জুয়েনা, জাহিদ প্রমুখ। প্রযোজনাটির আলোক-পরিকল্পনা করেছেন ঠান্ডু রায়হান, মঞ্চ-পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকর্ন এবং প্রযোজনা-ব্যবস্থাপনায় শিশির সিকদার।

Check Also

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

মিডিয়া খবরঃ          – সাজেদুর রহমানঃ- হাত ঘড়ির কাটা বলছে ২৮ এপ্রিল …

নাটক পাইচো চোরের কিচ্ছা আজ শিল্পকলার মূল হলে

মিডিয়া খবর :- আজ  সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares