Home » নিউজ » ঢাকার আদি আদিবাসী ভাষার অভিধান
kutti

ঢাকার আদি আদিবাসী ভাষার অভিধান

Share Button

মিডিয়া খবর:-

আদি ঢাকার আদি আদিবাসীদের অর্থাৎ ঢাকাইয়া কুট্টিদের মুখের ভাষা ও শব্দ নিয়ে সংকলিত হয়েছে ‘ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান’। এই ভাষার অভিধান এই প্রথম। এটি সংকলন ও সম্পাদনা করেছেন মোশাররফ হোসেন ভূঞা।

অভিধানটিতে মোট ৩৯৯১টি শব্দ অন্তর্ভুক্ত হয়েছে। আভিধানিকের মতে, নিবিড় জরিপ, সরাসরি অংশগ্রহণ ও পর্যবেক্ষণ অর্থাৎ নৃতাত্ত্বিক পদ্ধতিতে গবেষণার মাধ্যমে শব্দ সংগ্রহ করলে এই সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে যেতে পারতো।

শব্দ সংকলন সম্পর্কে তিনি জানান, ‘শব্দ সংগ্রহের ক্ষেত্রে আমার প্রচেষ্টা ছিল আংশিক নৃতাত্ত্বিক। বেশির ভাগ ক্ষেত্রে ঢাকাইয়া বাংলা অর্থাৎ কুট্টি ভাষায় বা কুট্টিদের নিয়ে রচিত বিভিন্ন গ্রন্থাদি থেকেই মূলত শব্দগুলো সংগ্রহ করা হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে সরাসরি অংশগ্রহণ অর্থাৎ জিজ্ঞাসাবাদের মাধ্যমেও শব্দ সংগ্রহ করা হয়েছে।’

এ ভাষা উচ্চারণে বিশেষ টান ও বলার ঢং রয়েছে। বর্তমান সময়ে ‘কুট্টি’ শব্দটি গালি হিসেবে ব্যবহৃত হয়, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অতুলনীয় এ ভাষাটির ওপর এক অনন্য সাধারণ অভিধান প্রণয়ন করেছেন কবি, প্রাবন্ধিক, গবেষক মোশাররফ হোসেন ভূঞা।

‘ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান‘ নামের অক্লান্ত শ্রমের ফসল এই অভিধানটি প্রণয়নে অভিধান প্রণেতা তাঁর এ গ্রন্থের ভূমিকাতে উল্লেখ করেছেন, ‘একটি জাতি বা সম্প্রদায় তো একদিনে জাদুমন্ত্রে গড়ে ওঠে না। দীর্ঘ যাত্রায়, সীমাহীন শ্রমে, অতুলনীয় ত্যাগে, অবর্ণনীয় তিতিক্ষায় ও গ্রহণ-বর্জনের কঠিন প্রস্তরে গড়ে ওঠে। আজ, এই কালে সেই ধূসর সময়ের শেষ প্রান্তে বর্তমানের ওপর দাঁড়িয়ে তাকালে কিছুটা অস্পষ্টতা, মানুষের দায় হচ্ছে, ঐ কুয়াশার চাদর ভেদ করে ইতিহাসের সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ ও চলমান সময়ের কাছে উপস্থাপন করা।

সহজিয়া ভঙ্গিতে ও সরল আঙ্গিকে মনের ভাব প্রকাশ করে কুট্টি ভাষা। কালের পরিক্রমায় হারিয়ে যেতে বসেছে এ শ্রুতিমধুর ভাষাটি। ভাষাটিকে বিলুপ্ত হওয়ার হাত থেকে রক্ষা করতে উদ্যোগী হয়েছেন মোশাররফ হোসেন ভূঞা।

কঠোর পরিশ্রমলব্ধ এ দুরূহ কাজটির জন্য অবশ্যই তিনি অকৃত্রিম প্রশংসার দাবিদার। পুরোনো ঢাকার প্রাণবন্ত মানুষের মতো তাদের ভাষাও জীবন্ত, জাগ্রত— এই অভিধান পাঠে সেই সত্যতাই মিলবে বলে আশাবাদী আভিধানিক।

ঢাকাইয়া কুট্টি ভাষার অভিধান; সংকলন ও সম্পাদনা : মোশাররফ হোসেন ভূঞা; প্রকাশক : ঐতিহ্য; প্রকাশকাল : মাঘ ১৪২১, ফেব্রুয়ারি ২০১৫; প্রচ্ছদ : ধ্রুব এষ; পৃষ্ঠা : ৩৪৪; মূল্য : ৪৩০ টাকা।

 

Check Also

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

joybangla-consert

৭ মার্চ জয়বাংলা কনসার্টে ৭ ব্যান্ডদল গাইবে

মিডিয়া খবর :- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে এবারও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares