Home » মঞ্চ » শুরু হচ্ছে ‘লেইমা নাট্য উৎসব’
monipuri-theatre

শুরু হচ্ছে ‘লেইমা নাট্য উৎসব’

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট মন্ডলে মণিপুরি থিয়েটার আয়োজন করছে তিন দিনব্যাপী ‘লেইমা নাট্য উৎসব’। ২১ মে, বৃহস্পতিবার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে উৎসবের উদ্বোধন হবে।

উৎসবে পরপর তিন সন্ধ্যায় মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের নতুন নাটক ‘লেইমা’। ফেদেরিকো গারসিয়া লোরকার ইয়ের্মা অবলম্বনে রচিত এই নাটকটি বিষ্ণুপ্রিয়া মণিপুরিতে ভাষান্তর ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

২১ মে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ঢাকার মঞ্চে নাটকটির প্রথম প্রদর্শনী হবে। এরপর ২২ মে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় এবং ২৩ মে সন্ধ্যা ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট মন্ডলে নাটকটির আরও দুটি প্রদর্শনী হবে।11251575_10207075339186706_1678875245_n

উল্লেখ্য তিন বছর পর নতুন নাটক মঞ্চে এনেছে মণিপুরি থিয়েটার। গত ১০ এপ্রিল মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে বাংলাদেশের একমাত্র গ্রামীণ থিয়েটার-স্টুডিও মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে দর্শনীর বিনিময়ে ‘লেইমা’নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। নতুন এই নাটকটি নিয়েই মণিপুরি থিয়েটারের ‘লেইমা নাট্য উৎসব’।

এক বন্ধ্যা নারীর মনস্তাত্ত্বিক সংকটকে কেন্দ্র করে ‘লেইমা’র কাহিনী গড়ে উঠেছে। নাটকে দেখা যাবে, একটি সন্তানের জন্য লেইমা মানসিকভাবে বিপর্যস্ত। কিন্তু স্বামী জয় এ বিষয়ে একেবারে উদাসীন। সে নিজের আর্থিক অবস্থার উত্তরণের মানবিক আকাঙ্ক্ষাগুলো পর্যন্ত হারিয়ে বসে। দিন-রাত বাইরে বাইরে খাটে। এদিকে লেইমার পুরনো প্রেমিক ব্রজ প্রেরণা দেয় জীবনের। এক দিন ত্রিমুখী সংকট দেখা দিলে ব্রজ বিদায় নিয়ে যায় অন্য এলাকায়। দিন দিন বন্ধ্যাত্বের যন্ত্রণায় কুঁকড়ে যাওয়া লেইমা এক দিন নিজেকে মাতৃত্বের দায় থেকে মুক্তি দিতে জয়কে হত্যা করে। আর্তনাদে ভেঙে পড়ে বলে, ‘আমি আমার সন্তানকে হত্যা করে ফেলেছি!’

মণিপুরি নাট্য আঙ্গিক ও পাশ্চাত্য অভিনয়রীতির রসায়নে পরিবেশিত হবে দেড় ঘণ্টার ‘লেইমা’। এতে লেইমার ভূমিকায় অভিনয় করছেন জ্যোতি সিনহা। অন্যান্য অভিনয়শিল্পীরা হলেন বিধান সিংহ, সুরজিৎ সিংহ, সঞ্জিত সিংহ, শুক্লা সিনহা, উজ্জ্বল সিংহ, সমরজিৎ, দীপু, শুক্লা, সুস্মিতা, অনামিকা, সমরজিত ও সুকান্ত। সঙ্গীত করবেন শর্মিলা সিনহা ও কৃষ্ণকুমারী সিনহা। বাদ্যে বাবুচান সিংহ, অঞ্জনা ও শুক্লা। পোশাক পরিকল্পনায় জ্যোতি সিনহা। দৃশ্য ও আলোক পরিকল্পনায় শুভাশিস সিনহা।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares