Home » মঞ্চ » আজ নাট্যশালায় বুননের ‘নকশীকাঁথার মাঠ’

আজ নাট্যশালায় বুননের ‘নকশীকাঁথার মাঠ’

Share Button

মিডিয়া খবর:-

আজ ১৯ মে, মঙ্গবার শিল্পকলা একাডেমীর মূল হলে মঞ্চস্থ হবে বুনন থিয়েটারের আলোচিত প্রযোজনা নকশীকাঁথার মাঠ। কবি জসীমউদ্দীন রচিত ও ঘাটু গানের আঙ্গিকে নির্মিত নকশী কাঁথার মাঠ নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান।

নাটকের গল্পে দেখা যাবে-  বৃষ্টির জারি আর মাঙনের গীত গেয়ে শিন্নির রসদ সংগ্রহের সময়- ভাব বিনিময় হয় সাজু ও রূপাইয়ের। বিবাহ পরবর্তী রাতে সাজু দুঃস্বপ্ন দেখে- ঘন অন্ধকারে এক অচেনা দেশে রূপাই হারিয়ে যাচ্ছে- আর ফিরবে না কোনোদিন। তার কিছুকাল পরে চর দখলকে কেন্দ্র করে মানুষ খুন হলে রূপাই ফেরারি জীবনে পাড়ি জমায়।

শুরু হয় সাজুর দুঃখময় বিরহী সময়। সাজু তার নকশী কাঁথার নানা বরণের সুতায় সুতায় এঁকে রাখে বুকের জমানো সব ব্যথা। রূপাই তো কিছুতেই আসে না। সাজু এবার আঁকে তাদের প্রণয়ের পূর্ণ মূহুর্তগুলো- যা শুধু আছে তাদেরই বুকের ভেতর। গোপন কৌঠায়। বিরহ শোকে মৃত্যু হয় সাজুর। বেশ কিছুকাল পরে গভীর রাতে গভীর ব্যথাময় বাঁশির সুর শুনতে পায় গাঁয়ের মানুষ। ভোরে এসে তারা দেখে সাজুর কবরের পাশে পড়ে আছে প্রাণহীন রূপাই। তার বুকে জড়ানো সেই নকশী কাঁথা। যার গায়ে আঁকা আছে প্রণয়ের সব ছবি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- অমৃতাভ মিহির, শুভনন্দ করিম, তুষার কান্তি দে রাজন, দিদারুল দিপু, শাহ তুষার, আবু হোসেন ফাহিম, আসিফ খান, মৌসুমী আক্তার অনিতা, আশেকা আক্তার কংকা, বুলবুল আহমেদ, মিলন, ফজলুল হক রানা, উজ্জ্বল, শম্পা রাজবংশী, ইমতিল ইমু, জসিম।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares