Home » চিত্রকলা » আজ শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের তৃতীয় মৃত্যুবার্ষিকী
shafiuddin-ahmed

আজ শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের তৃতীয় মৃত্যুবার্ষিকী

Share Button

মিডিয়া খবর:-

shafiuddin-ahmed-1

আজ ২০ মে ২০১৫ বুধবার বাংলাদেশের ছাপাই ছবির পথিকৃৎ, শিল্পগুরু সফিউদ্দীন আহমেদের তৃতীয় মৃত্যুবার্ষিকী। এই শিল্পী তাঁর সৃজনশক্তি, উৎকর্ষ ও পরিশীলিত বোধ এবং শিল্পমনীষা দ্বারা এদেশের চিত্রকলা অঙ্গনকে সমৃদ্ধ করেছেন। 

বুধবার সকাল সাড়ে ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধি কমপ্লেক্সে বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও শিল্পীদের পক্ষ থেকে শিল্পগুরুর সমাধিতে পুষ্পস্তবক প্রদানের মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হবে।

শিল্পী সফিউদ্দিন আহমেদ ১৯২২ সালে ভারতের কলকাতায় জন্মগ্রহণ এবং ২০১২ সালের ২০ মে ঢাকায় পরলোকগমন করেন। তিনি ১৯৪২ সালে কলকাতা সরকারী আর্ট স্কুল থেকে চারুকলায় স্নাতক এবং ১৯৫৮ সালে যুক্তরাজ্যের সেন্ট্রাল স্কুল অফ আর্টস্ অ্যান্ড ক্র্যাফটস্ থেকে এচিং ও এনগ্রেভিং-এ সম্মানের সাথে ডিপ্লোমা লাভ করেন।

এ পর্যন্ত তিনি দেশে বিদেশে বহু দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। তিনি ১৯৪৫ সালে কলকাতা অ্যাকাডেমি অফ ফাইন আর্ট প্রদত্ত অ্যাকাডেমি প্রেসিডেন্ট পদক, ১৯৪৭ সালে shafiuddin-ahভারতের পাটনার শিল্পকলা পরিষদ প্রদত্ত ‘দ্বারভাঙ্গা মহারাজার স্বর্ণপদক’, ১৯৬৩ সালে চারুকলায় অবদানের জন্য পাকিস্তান সরকার প্রদত্ত ‘প্রেসিডেন্ট পদক’, ১৯৭৮ সালে চারুকলায় অবদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রদত্ত ‘একুশে পদক’ এবং ১৯৯৬ সালে ‘স্বাধীনতা দিবস পুরস্কার’ লাভ করেন।

১৯৪৮ থেকে ৭৯ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে ছাপচিত্র বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

২০০৮ সালে ৮৬তম জন্মবার্ষিকীতে বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের উদ্যোগে বাংলাদেশে তাঁর প্রথম একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ২০১০ সালের ডিসেম্বর মাসে তাঁর সৃষ্টিসমগ্র নিয়ে ‘শিল্পের অশেষ আলো’ শিরোনামে দুই পর্বে দুইটি প্রদর্শনী আয়োজিত হয়।

Check Also

বঙ্গজিৎ দত্ত

স্মৃতির মণিকোঠায় বঙ্গজিৎ দত্ত

মিডিয়া খবর:-      : কাজী শিলা : বিশিষ্ট রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্ত আলোকিত করে …

gazi mazharul anwar

ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার

মিডিয়া খবর :- গাজী মাজহারুল আনোয়ার, চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার, সংলাপ রচয়িতা, প্রযোজক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares