Home » মঞ্চ » ‘একশ’ বস্তা চাল’ এর ৭১তম প্রদর্শনী
eksho-bosta-chal

‘একশ’ বস্তা চাল’ এর ৭১তম প্রদর্শনী

Share Button

মিডিয়া খবর :-

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকাস্থ জাপান দূতাবাসের যৌথ প্রযোজনায় আজ সন্ধ্যা ৭.০০টায় মঞ্চস্থ হবে নাটক ‘একশ’ বস্তা চাল’ এর ৭১তম প্রদর্শনী।

শিক্ষাই জাতির মেরুদন্ড। একটা জতির উন্নতি অবনতি নির্ভর করে তার শিক্ষার উপর। আজ আমরা অনুন্নত, পরনির্ভর হয়ে অমানবিক জীবন যাপন করছি, এর মূল কারন শিক্ষার অভাব। কথাটা বলেছিলেন জাপানের এক প্রদেশের মেয়র তোরা সাবুরো কোবাইশি। আজ থেকে ১৬০ বছর পূর্বের দরিদ্র পিড়ীত সামুরাইদের মাঝে পার্শ্ববর্তী দেশ থেকে এক’শ বস্তা চাল সাহায্য হিসাবে এসেছিল। সেখানকার মেয়র সেই চাল বিক্রি করে স্কুল ঘর বানানোর চিন্তা করে। তিনি সামুরাইদের উদ্দেশ্যে বলেছিলেন, বাহিরের সাহায্যে একটি জাতি বাচতে পারে না। সাহায্য গ্রহন অত্যন্ত ঘৃনিত কাজ। আজ আমাদের অধঃপতনের মূলে রয়েছে শিক্ষার অভাব। এই মূল বক্তব্যের উপর ভিত্তি করে রচিত হয়েছে জাপানি নাটক একশ বস্তা চাল। বর্তমান জাপানের উন্নয়নের নেপথ্যে এ ধরনের চিন্তা শক্তি তাদের মানসিক বল জুগিয়েছে।
ইয়োজো ইয়ামামোতো রচিত একশ বস্তা চাল নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আব্দুস সেলিম। নাটকটি নির্দেশনা  দিয়েছেন নাট্যজন গোলাম সারোয়ার।
২০০৭ সাল থেকে ঢাকা ও ঢাকার বাইরে নাটকটির এ পর্যন্ত ৭০টি প্রদর্শনী হয়েছে। একশ বস্তা চাল নাটকটি ’উচিমুরা’ ও  ‘কোমেহিয়াপ্পিয়ো নামে দুটি আন্তর্জাতিক পুরষ্কার লাভ করে। ঢাকার বিভিন্ন নাট্যদলের শিল্পীরা এ নাটকে অংশগ্রহন করেছেন। ফয়েজ জহির, জুনায়েদ ইউসুফ, সেতু, গোলাম শাহারিয়ার সিক্ত, এরশাদ হাসান, ফজলে রাব্বি সুকর্নো  ও জয়িতা  এ নাটকে অভিনয় করেছেন। 

এছাড়া ‘একশ’ বস্তা চাল’ নাটকটির ৭২তম প্রদর্শনী আগামী  ২২ মে ২০১৫ তারিখ শুক্রবার সন্ধ্যা ৭টায় নড়াইল জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এবং ২৩ মে ২০১৫ শনিবার  ফরিদপুর জসীম উদ্দীন মিলনায়তনে সন্ধ্যা ৭টায় ৭৩তম প্রদর্শনী মঞ্চস্থ হবে  ।

Check Also

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

লোক নাট্যদলের উৎসব ৫ জুলাই থেকে

মিডিয়া খবর :- ৮টি নাটক নিয়ে উৎসবের আয়োজন করেছে লোকনাট্য দল। আগামী ৫ জুলাই লোক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares