Home » অনুষ্ঠান » শেষ হল তিনমাসব্যাপী ভাওয়াইয়া কর্মশালা
bhaoiya

শেষ হল তিনমাসব্যাপী ভাওয়াইয়া কর্মশালা

Share Button

মিডিয়া খবর:-

‘ভাওয়াইয়া’ বাংলা লোকসঙ্গীতের অন্যতম প্রধান ধারা। জনপ্রিয় এই ধারাটির বিকাশ অব্যাহত থাকলেও এর যথাযথ সংগ্রহ, সংরক্ষণ ও প্রসারের ক্ষেত্রে গুরুত্বের অভাব ও সঠিক পদ্ধতি প্রয়োগের সীমাবদ্ধতা রয়েছে।  আলোচ্য বিষয়টি বিবেচনায় রেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমী নানামূখী উদ্যোগ গ্রহণ করেছে। এর প্রথম পদক্ষেপ হিসেবে ঢাকায় কেন্দ্রীয় পর্যায়ে শতাধিক প্রশিক্ষণার্থী নিয়ে প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপনায় পঞ্চগীতিকবির ভাওয়াইয়া গানের তিনমাসব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে।

গত ২ জানুয়ারি বৃহত্তর রংপুর অঞ্চলের ৯টি জেলার বাছাইকৃত, ভাওয়াইয়া শিল্পী, যন্ত্রী ও ভাওয়াইয়া সংগঠনগুলো নিয়ে দিনব্যাপী ভাওয়াইয়া গান পরিবেশন ও সমীক্ষণ ‘ভাওয়াইয়া গান সংগ্রহ, সংরক্ষণ ও প্রসার কর্মসূচি বিষয়ক গোলটেবিল বৈঠক আয়োজন  করা হয়। গত ১৭ জানুয়ারি ২০১৫ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে দেশের বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী, সংগঠক, আলোচক ও গবেষকদের নিয়ে আয়োজন করা হয় ‘ভাওয়াইয়া গানের সংগ্রহ, সংরক্ষণ ও প্রসার কর্মসূচি’ বিষয়ক ২য় গোলটেবিল বৈঠক।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এবং প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপনায় গত বৃহস্পতিবার জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ভাওয়াইয়ার পঞ্চগীতিকবি আব্দুল করিম, মহেশ চন্দ্র রায়, হরলাল রায়, এ. কে. এম. আব্দুল আজিজ ও কছিম উদ্দিনের ‘জীবন ও গান বিষয়ক’ কর্মশালার প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে মোঃ এরফান হোসেন এর পরিচালনায় “ভাওয়াইয়া সন্ধ্যা”র আয়োজন করা হয়।

আজ ১৫ মে শুক্রবার সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এবং প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপনায় তিনমানব্যাপী শিশু সঙ্গীত বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সনদপত্র বিতরণ ও সঙ্গীতানুুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম সিমিন হোসেন রিমি, এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমীর প্রশিক্ষণ বিভাগের পরিচালক জনাব মোঃ শাওকাত ফারুক। অনুষ্ঠানে ১২০জন প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান শেষে প্রশিক্ষণার্থী শিশুদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সঙ্গীতানুষ্ঠান ।

Check Also

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

khude-ganraj

শুরু হচ্ছে ক্ষুদে গানরাজ সিজন ছয়

মিডিয়া খবর:-  ২৫ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে ডিয়ন চকলেট-চ্যানেল আই ক্ষুদে গানরাজ-২০১৬, সিজন ছয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares