Home » অনুষ্ঠান » বিশ্বসাহিত্য কেন্দ্রের আলোর ইশকুল
Alor-School

বিশ্বসাহিত্য কেন্দ্রের আলোর ইশকুল

Share Button

মিডিয়া খবর :-

জ্ঞান, সৌন্দর্য ও আনন্দের স্পর্শ-পাওয়া বৈশ্বিক দৃষ্টিভঙ্গিসম্পন্ন উদার ও আধুনিক মানুষ গড়ে তোলার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্রের সাংস্কৃতিক ভবনে চলছে ‘আলোর ইশকুল’ নামে একটি উৎকর্ষধর্মী কর্মসূচি। ১ জুলাই থেকে এর তৃতীয় পর্ব শুরু হবে।

আলোর ইশকুলের সভ্য হতে পারবেন বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীরা ও আঠারো বছরের ঊর্ধ্বের আলোক প্রত্যাশী যে কোন ব্যক্তি। বিশ্বের সংগীত, সাহিত্য, নৃত্য, চিত্রকলা, স্থাপত্য, ভাস্কর্য, চলচ্চিত্র থেকে শুরু করে বিশ্বইতিহাস, ধর্ম, দর্শন, সমাজবিদ্যা, অর্থনীতি, রাজনীতি, মনস্তত্ত্ব, বিজ্ঞান, শিক্ষা, পরিবেশ ইত্যাদিসহ বিশ্ববিদ্যার গুরুত্বপূর্ণ প্রায় সব শাখার ১০০টি উৎকর্ষ চক্রের মাধ্যমে সাত পর্বের এই চৈতন্যের আলোকযাত্রা প্রতি পাঁচ বছরে একবার আবর্তিত হবে।

এই উৎকর্ষ চক্রগুলো চলবে সমবেত ও আনন্দময় চালে। বর্তমানে বিশ্বসাহিত্য কেন্দ্রে আলোর স্কুলের প্রথম ও দ্বিতীয় পর্বে এ ধরনের ৩০ টি চক্র আয়োজিত হয়েছে। আগামী জুলাই মাস থেকে এর তৃতীয় পর্বে আরও ১৫ টি নতুন চক্র শুরু হতে যাচ্ছে। সভ্যেরা যতগুলো চক্রে ইচ্ছা যোগদান করতে পারবেন। চক্রগুলো হলঃ

চলচ্চিত্র, আর্ট অ্যাপ্রিসিয়েশন, আবৃত্তি, ভারতীয় দর্শন, পাশ্চাত্য ধ্রুপদী সংগীত, শ্রেষ্ঠ বইয়ের ওপর বক্তৃতা, ভ্রমন কর্মসূচি, প্রামাণ্যচিত্র, বিশ্বসাহিত্য, ফটোগ্রাফি, রাজনৈতিক অর্থনীতি, বিভিন্ন বিষয়ে বক্তৃতা ও মুক্ত আলোচনা, মহাকাব্য পাঠচক্র, স্থাপত্যের নান্দনিকতা, নাট্যানুষ্ঠান, চিত্রপ্রদর্শনী ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃত্তি অনুষ্ঠান ও কবিতা আস্বাদন।

এই চক্রগুলোতে নানা ধরণের সাংস্কৃতিক কর্মসূচি আস্বাদনের পাশাপাশি সভ্যরা বহুবিচিত্র বিষয়ের ওপর প্রায় আড়াইশ অনবদ্য ও স্বপ্ন-জাগানো বক্তৃতা শোনার সুযোগ পাবেন। বক্তৃতা করবেন দেশের বিভিন্ন অঙ্গনের খ্যাতিমান ব্যক্তিরা।

আগ্রহীরা আগামী ৩১ মে ২০১৫ এর মধ্যে এক কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বিশ্বসাহিত্য কেন্দ্রের অভ্যর্থনা কক্ষে এসে সভ্য হতে পারবে।

Check Also

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

khude-ganraj

শুরু হচ্ছে ক্ষুদে গানরাজ সিজন ছয়

মিডিয়া খবর:-  ২৫ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে ডিয়ন চকলেট-চ্যানেল আই ক্ষুদে গানরাজ-২০১৬, সিজন ছয় এর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares