Home » ইভেন্ট » রবীন্দ্র জন্মবার্ষিকীতে পতিসরে নানা আয়োজন
Potishar-Rabindrajayanti

রবীন্দ্র জন্মবার্ষিকীতে পতিসরে নানা আয়োজন

Share Button

মিডিয়া খবর:-

পঁচিশে বৈশাখ ১৪২২ – ৮ মে ২০১৫ শুক্রবার, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে নওগাঁর আত্রাই উপজেলার পতিসর কুঠিবাড়িতে প্রতি বছরের মত এবারও দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় নওগাঁ জেলা প্রশাসন ও আত্রাই উপজেলা প্রশাসনের উদ্যোগে পতিসর কুঠিবাড়িতে দিনব্যাপী এই অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোচনা সভা, স্মৃতিচারণ, নাটক, আবৃত্তি, নাচ-গান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও রবীন্দ্র মেলা।

সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে নওগাঁ, আত্রাই, রাণীনগর, জয়পুরহাট, দিনাজপুর, বগুড়া, নাটোর, ঢাকা ও রাজশাহীর প্রথিতযশা শিল্পীরা।

দিনজুড়ে ঘিরে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবির কর্মময় জীবনী নিয়ে আলোচনা সভা ও মা সমাবেশ। বিকেল ৩ টায় জেলা প্রশাসনের উদ্যোগে একই মঞ্চে দিবসের ওপর আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হেমন্ত হেনরী কুবি জানান, অনুষ্ঠানের উদ্বোধন করবেন পাট ও বস্ত্র মন্ত্রী মো. এমাজ উদ্দিন প্রামানিক এমপি, প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী। এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের হুইপ মো. শহীদুজ্জামান সরকার এমপি। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন নওগাঁ জেলা প্রশাসক মো. এনামুল হক। এ ছাড়া আত্রাই- রাণীনগর এলাকার সাংসদ মোঃ ইসরাফিল আলম সহ জেলার সংসদ সদস্যগন এবং দেশবরেণ্য লেখক ও রবীন্দ্র গবেষকরা কবির কর্মময় জীবন নিয়ে আলোচনা করবেন।

আত্রাইয়ের পতিসর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নিজস্ব জমিদারী। রবীন্দ্রনাথ ঠাকুর ইংরেজী ১৮৯১ থেকে ১৯৩৭ সাল পর্যন্ত মোট ৪৬ বছর যাতায়াত করেছেন তাঁর এই পতিসর জমিদারীতে। এ সময় পতিসরে অসংখ্য গল্প কবিতা রচনার পাশাপাশি একটি প্রাথমিক বিদ্যালয়, কৃষি ব্যাংক ও রথীন্দ্রনাথ ইন্সিটিউটসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান তিনি নিজ হাতে গড়েন। 

Check Also

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

joybangla-consert

৭ মার্চ জয়বাংলা কনসার্টে ৭ ব্যান্ডদল গাইবে

মিডিয়া খবর :- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে এবারও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares