Home » অনুষ্ঠান » ছায়ানট সংস্কৃতি ভবনে দুদিনব্যাপী রবীন্দ্র-উৎসব
chayanot-dance

ছায়ানট সংস্কৃতি ভবনে দুদিনব্যাপী রবীন্দ্র-উৎসব

Share Button

মিডিয়া খবর :-

৮ মে ২০১৫ শুক্রবার থেকে ছায়ানট সংস্কৃতি ভবনে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী রবীন্দ্র-উৎসব। এদিন সন্ধ্যা ৬টায় অনুষ্ঠান উদ্বোধন করবেন অধ্যাপক সোমেন বন্দ্যোপাধ্যায়। উৎসবে ছায়ানটের পাশাপাশি অংশ নিচ্ছে সুরতীর্থ, সুরের ধারা, জাগো আর্ট সেন্টার, ভাবনার মতো সাংস্কৃতিক সংগঠনগুলো। শুক্রবার প্রথম দিনের আয়োজনে দৃষ্টান্তসহ রবীন্দ্রসংগীত ও রবীন্দ্র-চিত্রকলা বিষয় দুটি নিয়ে বক্তব্য রাখবেন সোমেন বন্দোপাধ্যায়। বক্তৃতা শেষে ছায়ানটের শিল্পীদের সঙ্গে পরিবেশনায়ও অংশ নেবেন তিনি। একই দিনে একক গান, আবৃত্তি, পাঠের পাশাপাশি রবীন্দ্রনাট্যে ব্যবহৃত গান পরিবেশন করবে রেজওয়ানা চৌধুরী বন্যার সংগঠন সুরের ধারা।

দ্বিতীয় দিন শনিবারের অনুষ্ঠানও শুরু হবে সন্ধ্যা ৬টায়। এদিন পরিবেশিত হবে রবীন্দ্রনাথের গান থেকে কবিতা, কবিতা থেকে গান নিয়ে সনজীদা খাতুনের গ্রন্থনা ‘রূপে রূপে অপরূপ’। মিতা হকের সংগঠন সুরতীর্থ অংশ নেবে দ্বিতীয় দিন, মূল গান ও তা থেকে ভাঙা রবীন্দ্র সংগীত উপস্থাপন করবে তারা। একই দিনে ছায়ানট শিল্পীদের একক গান, আবৃত্তি ও পাঠের পাশাপাশি অংশ নেবে নৃত্যদল জাগো আর্ট সেণ্টার ও ভাবনা।

রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকর্মকে সাধারণের কাছে আরো সহজ করে তোলার লক্ষ্যে ১৪১৬ বঙ্গাব্দ থেকে বার্ষিক রবীন্দ্র-উৎসব করছে ছায়ানট। প্রথম দুটি উৎসব আয়োজন করা হয় শ্রাবণ মাসে। দ্বিতীয় উৎসবটি ছিল রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবর্ষ উপলক্ষ্যে ছায়ানটের বছরব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান। তৃতীয়টি ছিল একই উপলক্ষ্যে বছর জুড়ে আয়োজনের সমাপনী অনুষ্ঠান। তৃতীয় আয়োজন থেকেই রবীন্দ্রনাথের জন্মদিবস ২৫শে বৈশাখে আয়োজিত হচ্ছে এই উৎসব। এই উৎসবের মাধ্যমে নিজস্ব শিল্পীদের নিয়ে অনুষ্ঠান সাজানোর প্রথার বাইরে গিয়ে সবার সঙ্গে মিলবারও এক উপলক্ষ্য খুঁজে পেয়েছে ছায়ানট।

Check Also

bengal-classical-fest

শাস্ত্রীয়সঙ্গীত অনুষ্ঠান সূচি চতুর্থ দিন ২৭ নভেম্বর

মিডিয়া খবর :- দলীয় কত্থক নৃত্য : মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজ  তবলা : …

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares