Home » অনুষ্ঠান » আজ বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস
w-pres3

আজ বিশ্ব মুক্তগণমাধ্যম দিবস

Share Button

ঢাকা, ৩ মে:-

ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের মধ্যদিয়ে জাতীয় সাংবাদিক সংস্থা দিবসটি পালন করবে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। এ বছর এ দিবস পালনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- একুশ শতকের গণমাধ্যম নতুন ক্ষেত্র, নতুন অন্তরায়। বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে প্রদত্ত এক বাণীতে ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকাভা বিশ্বের বিভিন্ন স্থানে হয়রানি, নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার সাংবাদিকদের স্মরণে ও সম্মানে সেদিন এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানিয়েছেন। বিএনএস পরিবেশিত এক বার্তায় বলা হয়, এ আহ্বানে সাড়া দিয়ে জাতীয় সাংবাদিক সংস্থা ৩ মে বেলা ১১টা ৫৯ মিনিটে সারা দেশে এক মিনিট নীরবতা পালনের কর্মসূচি গ্রহণ করেছে। তাছাড়া দিবসের প্রতিপাদ্য বিষয়ে বিকেল ৫টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আলোচনা সভার উদ্যোগ নেয়া হয়েছে। জাতীয় সাংবাদিক সংস্থার চেয়ারম্যান মুহম্মদ আলতাফ হোসেন ও মহাসচিব মুহাম্মদ নুর ইসলাম এ কর্মসূচি সফল করার জন্য সংস্থার সকল জেলা ও উপজেলা শাখা, সকল সাংবাদিক সংগঠন, দেশের সকল প্রেসক্লাব, সংবাদকর্মী ও গণমাধ্যমগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।
তাছাড়া জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে মঙ্গলবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাব থেকে এক বর্ণাঢ্য র্যালি বের হবে। ১১টা ৫৯ মিনিটে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে নিহত সাংবাদিকদের প্রতি সম্মান ও স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হবে। দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক নির্যাতন ও হয়রানির বিরুদ্ধে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত পালিত হবে মানববন্ধন কর্মসূচি। বেলা ২টা থেকে পাক্ষিক সমতল অফিসে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। বিকেল ৫টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়েছে এক আলোচনা সভা।

Check Also

mustafa monwar, ferdousi majumder

আজীবন সম্মাননায় মুস্তাফা মনোয়ার ও ফেরদৌসী মজুমদার

মিডিয়া খবর :- ১৯শে জানুয়ারী এসএটিভির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী। আগামী ১৯ জানুয়ারি চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে চ্যানেলটি জাকজমকের সাথে …

kolyan-koraiya

জামিন পেলেন কল্যাণ কোরাইয়া

মিডিয়া খবর :- প্রথমআলোর ফটোসাংবাদিক জিয়া ইসলামকে গাড়িচাপা দেয়ার মামলায় জামিন পেলেন মডেল ও অভিনেতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares