Home » চলচ্চিত্র » চলচ্চিত্রে সরকারি অনুদান
sorkari-Anudan

চলচ্চিত্রে সরকারি অনুদান

Share Button

মিডিয়া খবর:- 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০১৪-১৫ অর্থবছরে ৬টি চলচ্চিত্রকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার তরুণ নির্মাতা ও বিষয়বস্তুর বৈচিত্র্যকে প্রাধান্য দিয়ে চিত্রনাট্য নির্বাচন করা হয়েছে।

অনুদান পাওয়া সিনেমাগুলো হল— মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতী কথা’, মাসুদ পথিকের ‘মায়া’, ফাখরুল আরেফীনের ‘ভুবন মাঝি’, শামীমা আকতারের ‘রিনা ব্রাউন’ ও নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’। ২০১৪-১৫ অর্থবছরে নির্বাচিত পরিচালকদের মধ্যে মাসুদ পথিক আগেও সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণ করেছেন। ২০১৩ সালে নির্মিত প্রশংসিত চলচ্চিত্রটি হল ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’।

এবার অনুদানের জন্য তরুণ নির্মাতাদের প্রাধান্য দেওয়া হয়েছে। আর অনুদানের চলচ্চিত্র বাছাইয়ের ক্ষেত্রে বিষয়-বৈচিত্র্য ও চিত্রনাট্যকেও গুরুত্ব দেওয়া হয়েছে। এ বছর অনুদান হিসেবে নির্মাতাদের প্রত্যেককে দেওয়া হবে নগদ ৩৫ লাখ টাকা এবং বিএফডিসির ১০ লাখ টাকার কারিগরি সহায়তা। নির্বাচিত চলচ্চিত্রগুলো ২০১৫ সালের মধ্যে সম্পন্ন করতে হবে।

নির্বাচক কমিটির সদস্যদের মধ্যে ছিলেন মোরশেদুল ইসলাম, সাজেদুল আওয়াল, জাকির হোসেন রাজু, মামুনুর রশীদ, নাসির উদ্দিন ইউসুফ প্রমুখ।

 

 

Check Also

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

tanha, shuva

ভাল থেকো চলচিত্রের পোস্টার প্রকাশ

মিডিয়া খবর:- প্রকাশ হল জাকির হোসেন রাজুর নির্মিতব্য চলচিত্রের পোস্টার। জাকির হোসেন রাজুর নির্মাণে আসছে নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares