Home » নৃত্যকলা » আজ বিশ্ব নৃত্য দিবস
gourio nritto

আজ বিশ্ব নৃত্য দিবস

Share Button

মিডিয়া খবর:-

আজ আন্তর্জাতিক নৃত্যদিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিপুুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে আন্তর্জাতিক নৃত্যদিবস পালন করা হচ্ছে। ‘ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল’ ১৯৮২ সালে এ দিবসটি ঘোষণা করে।Nrittotshov

আন্তর্জাতিক নৃত্যদিবস ঘোষণার তিন দশকের বেশি সময় পার হলেও এ দেশের নৃত্যাঙ্গন আশানুরূপ উন্নতি সাধন করতে পারেনি। তবে এ দেশে নৃত্যশিল্পে অপার সম্ভাবনা রয়েছে বলে সাংস্কৃতিকবোদ্ধারা মনে করছেন। এখনো দেশের নৃত্য প্রতিষ্ঠানগুলো নানা সমস্যায় জর্জরিত রয়েছে। এগুলো কাটিয়ে উঠতে পারলে এ দেশের নৃত্যাঙ্গন আন্তর্জাতিক পর্যায়ে আরো প্রশংসনীয় ভূমিকা পালন করতে পারবে। 

দিবসটি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত যৌথভাবে অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এসব আয়োজনের মধ্যে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, মেলা, সেমিনার, কর্মশালা, আনন্দ শোভাযাত্রা, আলোচনা, গুণী শিল্পী সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠান। আজ এ উৎসবের শেষ দিন।

২৩ এপ্রিল বিকাল ৫টায় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সপ্তাহব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পী মুস্তাফা মনোয়ার। এতে একাডেমির সচিব ও ভারপ্রাপ্ত মহাপরিচালক জাহাঙ্গীর হোসেন চৌধুরী সভাপতিত্ব করেন। বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে ১০ নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফারকে শ্রদ্ধা জানিয়ে নির্মাণ করা হয়েছে মিউজিক ভিডিও ‘পথিকৃৎ’। তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার এ ভিডিওটি তৈরি করেছে। এটি শিগগিরই বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে। 

নৃত্যাঞ্চল বিশ্ব নৃত্য দিবস’ উপলক্ষে নানা ধরনের বৈচিত্র্যময় নৃত্যানুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে ক্ল্যাসিক্যাল, ফোক, আধুনিক, সৃজনশীল ও ফিউশন নৃত্য পরিবেশন করবেন শিল্পীরা। শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে সন্ধ্যা ছয়টায় বসছে এ আয়োজন। তবে মূল অনুষ্ঠানের আগে নৃত্যাঞ্চল পারফর্মিং আর্টস একাডেমির আন্তক্লাস নৃত্য প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার তুলে দেবেন নৃত্যশিল্পী জিনাত বরকতউল্লাহ। ২৪ ও ২৫ এপ্রিল প্রতিযোগিতাটি শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে।Nrittodibosh

এছাড়াও বিশ্ব নৃত্য দিবস উপলক্ষে বিভিন্ন চ্যানেলেও প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান। এসএ টিভিতে আজ প্রচারিত হবে “নৃত্য ভাবনা”। মনি পাহাড়ীর পরিকল্পনা ও প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচারিত হবে বিকাল ৪টায়। “নৃত্য ভ্রমণ” নামের এ অনুষ্ঠানটি কয়েকটি ধারার নাচ নিয়ে নির্মিত হয়েছে। এগুলো হলো- শিকার নৃত্য,  বৃষ্টির নাচ, ধামাইল, গারো নৃত্য, ক্ল্যাসিক্যাল নাচ, রবীন্দ্র নৃত্য, গণসঙ্গীতের সাথে নাচ, কনটেম্পরারী ও ফিউশন। অনুষ্ঠানটিতে মূলত নাচের ধারাবাহিক ইতিহাস দেখানো হয়েছে। এতে অংশগ্রহন করছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা।” 

Check Also

proma

প্রমা অবন্তীর ওড়িশী নৃত্যসন্ধ্যা

মিডিয়া খবর :- ৯ জানুয়ারি, সন্ধ্যা ৬টায় আইজিসিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রমা অবন্তীর একক ওড়িশী …

kathak

তিনদিনের কথক নৃত্য উৎসব

মিডিয়া খবর :- শুরু হচ্ছে তিনদিনের কথক নৃত্য উৎসব । আজ ২৪ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় ছায়ানট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares