Home » ইভেন্ট » শিল্পী স্বপ্নীল সজীবের একক সঙ্গীতানুষ্ঠান
sajib--2

শিল্পী স্বপ্নীল সজীবের একক সঙ্গীতানুষ্ঠান

Share Button

ঢাকা,  ২ মে:-

ভারতীয় দূতাবাসের আয়োজনে গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে আগামীকাল ৩রা মে ২০১৪ শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় আয়োজন করা হয়েছে এ প্রজন্মের জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী স্বপ্নীল সজীবের একক সঙ্গীতানুষ্ঠান। রবীন্দ্র জন্মজয়ন্তীর প্রাক্বালে শিল্পী পরিবেশন করবেন রবীন্দ্রনাথের গান।শিল্পী রবীন্দ্রনাথের পুজা, প্রেম, প্রকৃতি বিচিত্র নৃত্যনাট্য, বৈষ্ণবপদাবলী এবং ভাঙ্গাগানের বিশাল সম্ভার উপস্থাপন করবেন তার এই সঙ্গীতসন্ধ্যায় ।

সংগীত শিল্পী স্বপ্নীল সজীবের সংগীত জীবনের হাতেখড়ি তার খালা লুৎফুন নাহার লতার হাতে। তিনি রবীন্দ্রসঙ্গীত তালিম লাভ করেন উপমহাদেশের বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরি বন্যা কাছে। এছাড়াও ছায়ানটে রবীন্দ্রসংগীত শিক্ষা লাভ সেইসাথে বাংলাদেশ শিল্পকলা একাডেমী, ফরিদপুর থেকে ৪ বছরের সঙ্গীতে ডিপ্লোমা লাভ করেন শিল্পী। শিশুকালেই সঙ্গীত শিল্পাদিকৌশলে দক্ষ ছিলেন স্বপ্নীল। একাধারে রবীন্দ্রসঙ্গীত ও লোকসঙ্গীতে বাংলাদেশ জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ও বাংলাদেশ জাতীয় শিক্ষা সপ্তাহে স্বর্ণ পদক অর্জন করেন শিল্পী। পরে স্বপ্নীল সজীব জাতীয় রবিন্দ্রসংগীত সম্মিলন পরিষদ আয়োজিত প্রতিযগিতায় যথাক্রমে কিশোর ও সাধারণ বিভাগে গৌরবের সাথে ৩ বার প্রথম মান লাভ করেন। এছাড়া ভারতের রবীন্দ্র বেঙ্গল ফাউন্ডেশন, বাংলাদেশ খেলাঘর এবং নির্নয় শিল্পীগোষ্ঠী তার সুরের দক্ষতার জন্য বিশেষ সন্মানে ভূষিত করেছে।

শিল্পী স্বপ্নীল সজীব বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের একজন নিয়মিত শিল্পী। তিনি চ্যানেল আই এর গানে গানে সকাল শুরু অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক। একাধারে বাংলাদেশ ও ভারতের কলকাতার টিভি চ্যানেল এর জনপ্রিয় গায়ক। তার বাংলাদেশ ও কলকাতায় নিয়মিত বিভিন্ন মর্যাদাপূর্ণ মঞ্চ সঙ্গীতানুষ্ঠান এবং বাংলাদেশের সকল জনপ্রিয় টিভি চ্যানেলের পাশাপাশি লক্ষণীয়ভাবে ভারতের তারা মিউজিক, আকাশ বাংলা, কলকাতা টিভি, আর প্লাস, চ্যানেল টেন এবং রূপসী বাংলা এবং বাংলাদেশের সকল সঙ্গীত বিপণীতে তার একক অ্যালবাম শীর্ষস্থানেঅবস্থান তার জনপ্রিয়তার সাক্ষ্য দেয়। বাংলাদেশের জাতীয় পর্যায়ের শীর্ষস্থানীয় প্রায় সবকটি রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠানের পাশাপাশি লন্ডন, কলকাতা আসাম, উড়ীষ্যা,নয়া দিল্লি,নেপাল এ সংগীত পরিবেশন করে প্রশংসিত হয়েছেন শিল্পী।

শিশুশিল্পী স্বপ্নীলের প্রথম ক্যাসেট “আমার গান” প্রকাশিত ২০০২ সালে গীতালীম গীতি থেকে। শিল্পী স্বপ্নীল সজীবের রবীন্দ্রসংগীতের প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ২০১২ সালে জি সিরিজ- অগ্নিবীণা থেকে নাম “THE TAGORE TREASURY”. ২০১২ সালেই তার দ্বিতীয় রবীন্দ্রসংগীতের অ্যালবাম প্রকাশিত হয় ভারতের কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে নাম ভাঙ্গাগড়ায় রবীন্দ্রনাথ। ২০১৩ সালে জি সিরিজ- অগ্নিবীণা থেকে তার তৃতীয় অ্যালবাম “নীল অতল” এবং অসামান্য সফলতা লাভ করে। ২০১১ সালে প্রকাশিত ঐতিহাসিক রবীন্দ্রসংগীত সমগ্রে কণ্ঠ প্রদান করেন স্বপ্নীল। ভারতের আসামের ভাষা দিবসে প্রকাশিত তথ্যচিত্র উনিশে আবাহনে কণ্ঠ প্রদান করেন শিল্পী। সাধনা সাংস্কৃতিক মণ্ডল প্রযোজিত রবীন্দ্র নৃত্যনাট্য “মায়ার খেলা” তে গানের পাশাপাশি অভিনয়ের জন্যও ভীষণভাবে প্রশংসিত হন শিল্পী। তাছাড়া রবীন্দ্রসঙ্গীত, লোকসঙ্গীত এবং আধুনিক গানের বেশ কয়েকটি যৌথ অ্যালবাম বের হয়েছে।

Check Also

chowdhury jarafullah

জাহিদ হাসান-জাফরউল্লাহ শরাফতের মিউজিক ভিডিও

মিডিয়া খবর:- পহেলা জানুয়ারী ইউটিউবে মুক্তি দেয়া হয়েছে জাহিদ হাসান ও ধারাভাষ্যকর জাফরউল্লাহ শরাফতের মিউজিক …

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares