Home » ইভেন্ট » শ্রমিক দিবসে ব্যতিক্রমী অনুষ্ঠান ‘শ্রমিক উল্লাস’
sramik-ull;ash

শ্রমিক দিবসে ব্যতিক্রমী অনুষ্ঠান ‘শ্রমিক উল্লাস’

Share Button

 মিডিয়া খবর :-

বায়িং হাউস রেমেন্ট অ্যাপারেলস লিমিটেড ও বিজ্ঞাপনী সংস্থা ট্রিটন এর যৌথ আয়োজনে গাজীপুরের টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে ১ মে শ্রমিক দিবসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ব্যতিক্রমী অনুষ্ঠান ‘শ্রমিক উল্লাস’। শ্রমিক উল্লাস অনুষ্ঠানে স্থানীয় গার্মেন্টস শ্রমিকরা অংশগ্রহণ করবে। এ অনুষ্ঠানটি পর্যায়ক্রমে নারায়ণগঞ্জ, চট্টগ্রাম এবং দেশের বাইরেও অনুষ্ঠিত হবে।

এ আয়োজনের উদ্দেশ্য- গার্মেন্টস শিল্পে শ্রমিকরা হচ্ছে মূল চালিকাশক্তি। তাদের জীবনমান উন্নত করা জরুরি। তাহলেই এর ইতিবাচক প্রভাব পড়বে শিল্পোৎপাদনে। কিন্তু তাদের লাইফস্টাইল নিয়ে কোনো কাজ হচ্ছে? হচ্ছে না। তাই ‘শ্রমিক উল্লাস’ আয়োজন করা হচ্ছে। সেখানে উৎসবমূখর পরিবেশে তাদের প্রশিক্ষণ দেয়া হবে। অনুষ্ঠানে প্রশিক্ষণের বিষয়ের উপর মঞ্চ নাটক প্রদর্শন করা হবে। যেখানে পারফর্ম করবে নর্থসাউথ ইউনিভার্সিটির একটি সাংস্কৃতিক সংগঠন। এছাড়া ‘শ্রমিক উল্লাস’র মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের ভাবমূর্তি উন্নত করার প্রচেষ্টা থাকবে। আর শ্রমিকদের বিনোদনের জন্য অনুষ্ঠিত হবে কনসার্ট।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউস অ্যাসোসিয়েশনের সদস্যরা। বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেনসহ অন্ততপক্ষে পাঁচটি দেশের কূটনীতিকদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে। অনুষ্ঠান দুপুরে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলবে।

এ বিষয় নিয়ে সাংবাদিদের সঙ্গে মতবিনিময়ের জন্য ১৭ এপ্রিল শুক্রবার আয়োজন করা হয় এক সংবাদ সম্মেলনের। এতে উপস্থিত ছিলেন রেইমেন্ট গ্রুপের চেয়ারম্যান হাফিজুল হক রয়েল, ম্যানেজিং ডিরেক্টর মো. মঈনুদ্দিন আলী, ইভেন্ট কো-অডিনেটর মহিউদ্দিন চৌধুরী ও বিভিন্ন গণমাধ্যমকর্মী। মূলত দুইটি বিষয়কে সামনে রেখে ‘শ্রমিক উল্লাস’ শিরোনামে অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

‘শ্রমিক উল্লাস’ অনুষ্ঠানে প্রথমত. গার্মেন্টস শ্রমিকদের জানানো হবে- কিভাবে একজন গার্মেন্ট শ্রমিক তার আয়ের সঙ্গে সঙ্গতি রেখে পরিপাটি জীবন কাটাতে পারে। অর্থাৎ সেখানে তার ব্যক্তিগত অর্থ ব্যবস্থাপনা নিয়ে নানা পরামর্শ দেয়া হবে। এ অনুষ্ঠান থেকে শিক্ষা নিয়ে শ্রমিকরা ভবিষ্যতের জন্য নিজের ব্যক্তিগত বাজেট পরিকল্পনা করতে পারবে। তাদের অপচয়ের খাত চিহ্নিত করতে পারবে এবং সঞ্চয়ের মাধ্যমে ভবিষ্যৎকে সুরক্ষিত করতে পারবে।

দ্বিতীয়ত. সময় ব্যবস্থাপনা এবং চারপাশের পরিবেশের সঙ্গে মিল রেখে কি করে আরো সুন্দর জীবনযাপন করা সম্ভব সেই দিক নির্দেশনা দেয়া হবে। নিজেকে সুস্থ্য এবং কর্মক্ষম রাখতে কি ধরনের খাদ্যভ্যাস গড়ে তুলতে হবে। কতোটা বিশ্রাম প্রয়োজন এবং চিত্তবিনোদনের মাধ্যমে কিভাবে নিজের কর্মদক্ষতা বাড়ানো যায় এসব বিষয়ে নতুন নতুন ধারণা দেয়া হবে ‘শ্রমিক উল্লাস’ অনুষ্ঠানে।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares