Home » তথ্য প্রযুক্তি » মঞ্চস্থপতি খালেদ চৌধুরীর চিরবিদায়
kha-web1

মঞ্চস্থপতি খালেদ চৌধুরীর চিরবিদায়

Share Button

ঢাকা, ১লা মে:-

কলকাতার প্রখ্যাত মঞ্চনির্দেশক, মঞ্চস্থপতি , শিল্পী ও গায়ক খালেদ চৌধুরী বিদায় নিলেন চিরদিনের মতো। গতকাল সকালে তিনি শেষ নিঃশ্বাসত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৯৪ বছর। অকৃতদার এ মানুষটির বহুমুখী প্রতিভা ছিল। তিনি বাংলা ও হিন্দি  থিয়েটারে মঞ্চ নির্দেশনার ক্ষেত্রে অনেক নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন। তিনি একাধারে ছিলেন চিত্রশিল্পী, আবার ভাল গায়কও ছিলেন। ১৯১৯ সালের ২০শে ডিসেম্বর আসামের করিমগঞ্জে তার জন্ম।

বাংলার পাশাপাশি হিন্দি নাটকেও সমানভাবে কাজ করেছেন খালেদ চৌধুরী। স্টেজ, সেট এবং কসটিউম ডিজাইনিং থেকে শুরু করে পরবর্তী সময়ে নাটকে সঙ্গীত পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি। শম্ভু মিত্র, তৃপ্তি মিত্র, শ্যামানন্দ জালানের মতো নাট্যজগতের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করেছেন খালেদ চৌধুরী।

তিনি একশ’ছটি নাটকের জন্য মঞ্চ করেছেন। পাশাপাশি বেশ কিছু নাটকে আবহও পোশাক পরিকল্পনাও। যার মধ্যে উল্লেখযোগ্য ‘ডাকঘর’, ‘পুতুলখেলা’, ‘পাগলাঘোড়া’ ‘এবং ইন্দ্রজিৎ’, ‘কালেরযাত্রা’র মতো নাটক। ২০০৪ সাল পর্যন্ত তিনি নাটকের মঞ্চ করে গেছেন।

নাট্যব্যক্তিত্ব হিসাবে তিনি নানা সম্মানে ভূষিত হয়েছেন। পেয়েছেন সঙ্গীত নাটক আকাদেমির রত্ন সদস্য (১৯৮৬), নান্দীকার সম্মান (১৯৮৭), এশিয়ান পেইন্টস প্রদত্ত শিরোমণি (১৯৯৭), রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডিলিট (২০০০), চমনলাল স্মৃতি সম্মান (২০০০), বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডিলিট (২০০২), কালীদাস সম্মান (২০০২), দীনবন্ধু পুরস্কার (২০০৫), পশ্চিম বঙ্গরাজ্য আকাদেমি পুরস্কার (২০০৪), ফেলো অফ সঙ্গীত নাটক আকাদেমি (২০০৪) এবং ভারতের নাট্য জগতে তাঁর অসামান্য অবদানের জন্যে ২০১২ সালে তাঁকে পদ্মভূষণ-এ ভূষিত করা হয়। তাঁর মৃত্যুতে শেষ হল বাংলা নাটকের স্বর্ণযুগের।

Check Also

Morter-arosik1

শিল্পকলায় মর্তের অরসিক

মিডিয়া খবর:- আজ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭ টায় মঞ্চায়িত হবে বঙ্গলোকের দ্বিতীয় …

konjush

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares