Home » ইভেন্ট » সম্পাদনার টেবিলে মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র কাকতাড়ুয়া
kak-web

সম্পাদনার টেবিলে মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র কাকতাড়ুয়া

Share Button

ঢাকা, ১লা মে:-

শ্যূটিং শেষ হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র ‘কাকতাড়ুয়া’র । প্রতি বছরই আমাদের দেশে বেশকিছু মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নির্মিত হয়। এটা অত্যন্ত আনন্দের সংবাদ। তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগানোর জন্য ও ১৯৭১’র মুক্তিযুদ্ধকে তাদের মনের মনিকোঠায় অম্লান রাখতে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র নির্মানের জন্য সরকার অনুদান দিয়ে থাকেন প্রতি বছর। সরকারি অনুদানে নির্মিত নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘গেরিলা’ এবং মোর্শেদুল ইসলাম পরিচালিত ‘ ‘আমার বন্ধু রাশেদ’ চলচ্চিত্র দুইটির সফলতার পর প্রবীন চলচ্চিত্র পরিচালক ফারুক হোসেন সরকারি অনুদান পেয়েছেন ‘কাকতাড়ুয়া’ চলচ্চিত্রটি নির্মানের জন্য। বিশিষ্ট কথাশিল্পী সেলিনা হোসেনের মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস ‘কাকতাড়ুয়া’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। মানিকগঞ্জ, টাঙ্গাইল, কেরানীগঞ্জ ও এফডিসিতে চলচ্চিত্রটির শুটিং সম্পন্ন হয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহমেদ শরীফ, মুহিত, খালেদা আক্তার কল্পনা, অংকন, ইলোরা গহর, জামিলুর রহমান শাখা, রেবেকা, পীরজাদা হারুন, শাহনূর, আমান, জয়, নানাশাহ, আমির সিরাজী এবং আফ্‌ফান আহমেদ মিতুল।

১৯৭১ সনে বড়দের পাশাপাশি যে ছোটরাও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছিল তা ফুটিয়ে তোলা হয়েছে এই চলচ্চিত্রে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ত্রয়ী যথাক্রমে হাসান আহমেদ, আলাউদ্দিন আলী এবং জসিম যথাক্রমে চিত্রগ্রাহক, সঙ্গীত পরিচালক এবং রূপসজ্জার দায়িত্বে ছিলেন। সরকারি অনুদানে নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র কাকতাড়ুয়া, বর্তমানে সম্পাদনার টেবিলে। পরিচালক ফারুক হোসেন জানান চলতি বছর ১৬ ডিসেম্বর ‘কাকতাড়ুয়া’ প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

Check Also

dhaka international film festival

পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

মিডিয়া খবর :- ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু …

ferdous-moushumi

ফেরদৌস, মৌসুমী মুক্তিযুদ্ধের ছবি নিয়ে আসছেন

মিডিয়া খবর:- ‘পোস্টমাস্টার ৭১’ ছবির ছবির শুটিংয়ের কাজ প্রায় শেষ.  গানের শুটিং অবশ্য শেষ হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares