Home » মঞ্চ » জাতীয় নাট্যশালায় ভাগের মানুষ

জাতীয় নাট্যশালায় ভাগের মানুষ

Share Button

মিডিয়া খবর:-

১৭ এপ্রিল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে ‘সময় নাট্যদল’ প্রযোজনা ‘ভাগের মানুষ’। পাকিস্তানী লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের।

নাটকটির গল্পে দেখা যায়- ১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষ বাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেবার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রনা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বল জ্বল করছে মানুষের বুকে। মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখন্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুটি রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দুদেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনিময়ে পাগল।

এটি সময় নাট্যদলের ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে এখন পর্যন্ত নাটকটির ১৬৬টি প্রদশর্নী হয়েছে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, শেখ মো. আরিফুজ্জামান, রেজাউর রহমান রিজন, রিয়াজ মাহমুদ জুয়েল, পাভেল ইসলাম, মানসুরা রশীদ লাভলী, নাহিদ আহমেদ বিপ্লব, তোফায়েল সরকার, সুনিতা বড়ুয়া, মাকসুদুল বারী টিপু, দাউদ, আনোয়ার, মৌসুমী, মাসুম, সোনিয়া প্রমুখ।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares