Home » মঞ্চ » দেয়ন্ডী চা বাগানে প্রাঙ্গণেমোরের শ্যামাপ্রেম

দেয়ন্ডী চা বাগানে প্রাঙ্গণেমোরের শ্যামাপ্রেম

Share Button

মিডিয়া খবর:-

গত ২০ বছর ধরে হবিগঞ্জ জেলার সোনারুঘাট উপজেলার দেয়ন্ডী চা বাগানে চা শ্রমিকদের নিয়ে থিয়েটার চর্চা করে আসছে ‘পথিক থিয়েটার’। প্রতি বছর পয়লা বৈশাখ উপলক্ষে এ নাট্যদলটি আয়োজন করে বৈশাখী উৎসব ও নাট্যমেলার। এবারো তারা আয়োজন করেছে ৩ দিনব্যাপী নাট্যমেলার।

এ নাট্যমেলায় ঢাকার প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোরকে আমন্ত্রণ জানানো হয়েছে। আয়োজনের শেষ দিন আজ ১৭ এপ্রিল দেয়ন্ডী চা বাগানের শ্রমিকদের জন্য প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শ্যামা’ নৃত্যনাট্য অবলম্বনে শ্যামাপ্রেম নাটকটি। 

নাটকটির মূল উপজীব্য ভালোবাসা, স্বাধীনতা ও মানবতার চিরায়ত আকাঙ্ক্খা। গল্পটির আবর্তনের কেন্দ্রে সেই চরিত্রটি, যে এক রাজনর্তকী, নাম তার শ্যামা। গ্রামের সাধারণ এক কৃষক পরিবারের এ মেয়েটিকে কৈশোরের হুল্লোড় থেকে সম্পর্কের নাড়ি ছিঁড়ে লুট করেছিল অত্যাচারী জমিদারের লোকেরা। এ জীবনে তার সঙ্গী তারই গাঁয়ের মেয়ে মালা এক সহজ-সরল তরুণী নবীনা। ভাগ্যচক্রে রাজনর্তকী হয়ে শ্যামার প্রায় মরে যাওয়া স্বপ্নগুলো আরেকবার বেঁচে ওঠে যার সান্নিধ্যে, সে এক বিদেশী বণিক, প্রেমময় শৌর্যবান পুরুষ বজ্রসেন।

অন্যদিকে ছেলেবেলায় হল্লাহাটের সঙ্গী অভিমানী বিপ্লবী উত্তীয় প্রাণ দিয়ে ভালোবাসে শ্যামাকে। কিন্তু তার কাছে ধরা দেয়াটা হয়ে ওঠে না শ্যামার। অন্যদিকে বজ্র সেনের সঙ্গে স্বপ্নযুদ্ধের আকুলতায় শ্যামা প্রত্যাখ্যান করে প্রতাপশালী ব্যক্তির ভোজসভায় গীতনৃত্যের আহ্বান। পর পর প্রত্যাখ্যান করে শ্যামা, তাই অপমানজ্ঞানে বৈরী হয়ে ওঠে প্রতাপশালী ওই ব্যক্তিটি। ফলে বজ্রসেনকে গুপ্তচর সাব্যস্ত করে আটক করে এবং বিচারের মাধ্যমে আয়োজন শুরু হয় বজ্রসেনের শিরচ্ছেদের। যেই উত্তীয় নিজের ভালোবাসার প্রতিদানে কোনোদিন শ্যামার কাছ থেকে কিছুই পায়নি, সেই উত্তীয় বজ্রসেনকে বাঁচাতে আত্মদানে প্রবৃত্ত হয়। শ্যামার কাছ থেকে এক অসাধারণ মুগ্ধতায় ভালোবাসার স্বীকৃতি পায় উত্তীয়। শ্যামাকে সঙ্গে করে যাত্রা শুরু করে মৃত্যুঞ্জয়ী উত্তীয়র খোঁজে, অন্ধকার থেকে মুক্তির খোঁজে। শ্যামাপ্রেম নাটকটির গল্পে তাই উত্তীয় অমর হয়ে থাকে স্বাধীনতা ও ভালোবাসার এক অসামান্য আলোর প্রতীক হয়ে।

‘শ্যামাপ্রেম’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন চিত্তরঞ্জন ঘোষ আর নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অনন্ত হীরা, নুনা আফরোজ, রমিজ রাজু প্রমুখ।

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares