Home » নিউজ » এসো বৈশাখ এসো এসো
পয়লা বৈশাখ

এসো বৈশাখ এসো এসো

Share Button

মিডিয়া খবর:-

গ্রামীণ জীবনে পয়লা বৈশাখ খুবই গুরুত্ববহ। নববর্ষ উপলক্ষে ইতিমধ্যে গ্রামের মানুষ বাড়িঘর ধুয়ে মুছে পরিষ্কার করেন। ভোরে ঘুম থেকে উঠে পুরনো রীতি অনুযায়ী অনেকেই নতুন জামাকাপড় পরেন। আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশিদের বাড়িতে বেড়াতে যান। ঘরে ঘরে বিশেষ খাবার রান্না করা হয়। থাকে পিঠা পুলির আয়োজন। বিভিন্ন গ্রামে বসে বৈশাখী মেলা। এতে নানা রকম কুটির শিল্পজাত সামগ্রী, খেলনা, মিষ্টি, দই ইত্যাদি বিক্রি হয়। বিভিন্ন এলাকায় আয়োজন করা হয় নৌকাবাইচ, লাঠি খেলা কিংবা কুস্তির মতো ঐতিহ্যবাহী খেলাধুলার।

রাজধানীর সব পথও মেলে রমনা বটমূলে। বহু বছরের ঐতিহ্যের ধারাবাহিকতায় রাজধানীর রমনা বটমূলেও আয়োজন করা হয় বর্ষবরণ উৎসবের। ষাটের দশকে বাঙালি চেতনার উন্মেষের কালে পাকিস্তানি মূর্খদের রক্তচক্ষু উপেক্ষা করে প্রথমবারের মতো অসাম্প্রদায়িক এ উৎসবের আয়োজন করা হয়। এখন এটি পয়লা বৈশাখের সবচেয়ে বড় ও ঐতিহ্যবাহী অনুষ্ঠান।

প্রকৃতির সান্নিধ্যে ভোর সোয়া ৬টায় শুরু হয় ছায়ানটের অনুষ্ঠান। পয়লা বৈশাখ ভোর সোয়া ছয়টায় যন্ত্রসঙ্গীতে ভোরের আলাপ তুলে শুরু হয় বৈশাখ আবাহন।

বর্ষবরণের সবচেয়ে বর্ণাঢ্য আয়োজন হল মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে পয়লা বৈশাখ সকালে এই শোভাযাত্রা বের করা হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুণরায় এটি চারুকলায় এসে শেষ হয়। এতে গ্রামীণ জীবন এবং আবহমান বাংলাকে ফুটিয়ে তোলেন চারুকলার শিক্ষক-শিক্ষার্থীরা। শোভাযাত্রায় অংশ নেন সকল শ্রেণি পেশার, বয়স, বর্ণের মানুষ।

কেউ কেউ বলেন বটে- পহেলা বৈশাখের সঙ্গে পান্তা-ইলিশের খুব সম্পর্ক নেই; ছিল না। কিন্তু তাতে কী? রাজধানী শহরে পহেলা বৈশাখ মানেই যেন পান্তা-ইলিশ। শুঁটকি ভর্তা, আচার ইত্যাদি দিয়ে মজা করে খাওয়া। ঘরে, বিভিন্ন মেলায়, উৎসবে আয়োজন থাকে পান্তা-ইলিশ। 

চৈত্রের শেষ দিনে রোববার ব্যবসায়ীরা পুরনো বছরের বিকিকিনির সব হিসাবনিকাশ চুকিয়ে দেন। পয়লা বৈশাখে তারা হালখাতা খুলবেন। নবোদ্যমে শুরু করবেন ব্যবসা। ঐতিহ্য ধরে রাখতে ঢাকায় এখনও হালখাতা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশেষ করে স্বর্ণকার ও কাপড় ব্যবসায়ীরা তাদের নিয়মিত ক্রেতাদের আগে থেকেই গ্রিটিংস কার্ডের মাধ্যমে বা সরাসরি নিমন্ত্রণ জানান।

Check Also

নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে

মিডিয়া খবরঃ          – সাজেদুর রহমানঃ- হাত ঘড়ির কাটা বলছে ২৮ এপ্রিল …

উভয়সংকট, যানজট, শহরায়ন জটা ঘনঘটা

মিডিয়া খবরঃ-   – শায়লা সিমি টুকটুক- প্রথমত একটা বিষয় উত্থাপন করি ; ইউরোপীয় সভ্যতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares