Home » নিউজ » শিল্পকলা একাডেমীর চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ
shilpakalaex

শিল্পকলা একাডেমীর চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ

Share Button

মিডিয়া খবর:-

“মঙ্গল হোক এই শতকে মঙ্গল সবার” শ্লোগান নিয়ে চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উপলক্ষে শিল্পকলা একাডেমীর চারদিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে
আজ ১৩ এপ্রিল ২০১৫ বিকাল ৩টায় একাডেমি প্রাঙ্গণে ঘুড়ি উৎসবের উদ্বোধন করবেন মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি।

পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুযায়ি ১৪ এপ্রিল অথবা ১৫ এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। আধুনিক বা প্রাচীন যে কোন পঞ্জিকাতেই এই বিষয়ে মিল রয়েছে। বাংলাদেশে প্রতিবছর ১৪ এপ্রিল পহেলা বৈশাখ পালিত হয়। ১৫৫৬ সালে শুরু হয়েছিল বাংলা সনের প্রবর্তন। মোঘল সম্রাট আকবরের সিংহাসন আরহনের দিনটিকে স্মরণীয় করে রাখতে তাঁর রাজস্ব কর্মকর্তা আমির ফতেউল্লাহ সিরাজী প্রথম ১৫৫৬ সালে উৎসব হিসেবে বৈশাখকে পালন করার নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় ১৬০৮ সালে মোঘল সম্রাট জাহাঙ্গীরের নির্দেশে সুবেদার ইসলাম খাঁ চিশতী ঢাকাকে যখন রাজধানী হিসেবে গড়ে তোলেন তখন থেকেই রাজস্ব আদায় এবং ব্যবসা বানিজ্যের হিসাব নিকাশ শুরু করার জন্য বাংলা বছরের পহেলা বৈশাখকে উৎসবের দিন হিসেবে পালন করা শুরু করেন।

বৈশাখের সঙ্গে বাঙ্গালী জীবনের একটি অতি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। নবান্নের পর মানুষ এই মাসে কর্মক্লান্ত জীবনের মাঝে অনাবিল স্বস্তি ফিরে পায়। অনেকটাই অবসর জীবন যাপন করত। তাইতো সন্ধ্যাবেলায় বসত গানের আসর। সেখানে পাঠ হতো পুঁথি, পরিবেশিত হত পালাগান। অন্যান্য মাসে মানুষ থাকতো কর্মব্যস্ত। আর বৈশাখ এলে মানুষের মধ্যে আসে উৎসবের আমেজ। সকাল থেকে সন্ধ্যা হয়ে ওঠে উৎসবে মুখরিত। মানুষের জীবনধারা যেন বদলে যায়। জীবনের একঘেয়েমি থেকে মুক্তি পেয়ে এমাসে ঋতুতেও আসে নব আনন্দধারা। এটাই আমাদের বৈশাখের বৈশিষ্ট। জাতিগতভাবে আমরা সংস্কৃতি ও কৃষ্টির মধ্যে বেড়ে উঠেছি। তাইতো বৈশাখ এলে আমরা গেয়ে উঠি আনন্দের গান। একসময়ে আমরা দেখতে পেতাম মানুষের প্রাণের কথা, মনের ভাষা, হৃদয়ের আবেদন, মাঠের গান, নদী ও মাঝির গান, লোকগানের মাধ্যমে ফুটে উঠতো। এইসব গানে থাকতোনা কোন কৃত্রিমতা।

জাতিগতভাবে আমরা সংস্কৃতি ও কৃষ্টির মধ্যে বেড়ে উঠেছি। তাইতো বৈশাখ এলে আমরা গেয়ে উঠি আনন্দের গান। একসময়ে আমরা দেখতে পেতাম মানুষের প্রাণের কথা, মনের ভাষা, হৃদয়ের আবেদন, মাঠের গান, নদী ও মাঝির গান, লোকগানের মাধ্যমে ফুটে উঠতো। এইসব গানে থাকতোনা কোন কৃত্রিমতা। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজন করেছে ৪(চারদিনব্যাপী) চৈত্র সংক্রান্তি ১৪২১ ও বর্ষবরণ ১৪২২ সাংস্কৃতিক উৎসব।

১১ থেকে ১৩ এপ্রিল প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা একাডেমীর জাতীয় চিত্রশালা প্লাজায় শিশু-কিশোরসহ সকল সংস্কৃতিকর্মী/শিল্পানুরাগীদের অংশগ্রহণে ‘আলপনা কর্মশালা’।

আঙিনায় নকশা-আলপনা আঁকার ঐতিহ্য আবহমান বাংলার জীবনাচরণেই অংশ। বসতবাড়িতে/রাস্তায় সামাজিক, ধর্মীয়, বর্ষবরণ ও জাতীয় দিবসগুলোতে লেপন করা কারুকার্যময় দৃষ্টিনন্দন অংকন আলপনা নামেই পরিচিত। এটি লোকশিল্প হিসেবে পরম্পরায় বিকাশ লাভ করেছে আমাদের বাড়িতে বাড়িতে। উৎসবে পার্বনে সমাজ জীবনের প্রচলিত নানাবিধ অনুষ্ঠান ও গৃহসজ্জার জন্য আঁকা আলপনা হয়ে উঠে জাতীয় জীবনে আনন্দের প্রতিক। গ্রামীন নন্দনের এই ঐতিহ্যবাহী রূপ  স্বকীয় বৈশিষ্টে গ্রাম থেকে বেরিয়ে এসে শহরে সংস্কৃতিতে স্থান করে নিয়েছে। এ লোকশিল্প চর্চার বহুল প্রচার, প্রসার ও মান উন্নয়নে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এই প্রথমবারের মত শিশু-কিশোরসহ সকল পর্যায়ের সংস্কৃতি কর্মীদের অংশগ্রহণে বিশেষজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে আলপনা বিষয়ক তাত্ত্বিক আলোচনার পাশাপাশি হাতে-কলমে আলপনার করণ-কৌশল প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

১৩ এপ্রিল ঘুড়ি ফেডারেশনের সহযোগিতায় একাডেমী প্রাঙ্গণে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা ‘ঘুড়ি প্রদর্শনী ও উৎসব’ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সহযোগিতায় সন্ধ্যা ৬.৩০টা থেকে রাত ৯টা একাডেমীর জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৪ এপ্রিল একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বর্ষবরণ আয়োজনে থাকছে- জাতীয় সঙ্গীত, বাউল উৎসব, রায়বেশে, সঙযাত্রা, ধামাইল, যাত্রাপালা, অ্যাক্রোবেটিক প্রদর্শনী, একাডেমী প্রাঙ্গণে শিশুদের জন্য ঘোড়ার গাড়ি চক্কর, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও ১০টি নাটকের দলের কোরিওগ্রাফি যথাক্রমে আরণ্যক নাট্যদল, ঢাকা থিয়েটার, লোকনাট্যদল (সিদ্ধেশ্বরী), মহাকাল নাট্যসম্প্রদায়, থিয়েটার আর্ট ইউনিট, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বঙ্গলোক, পদাতিক নাট্য সংসদ বাংলাদেশ, মনোদী থিয়েটার ও নাট্যধারা।

Check Also

naveed mahbub

আসছে নতুন কমেডিশো মিস্টার টুইস্ট নাভীদ মাহবুব শো

মিডিয়া খবর:- আগামী ১৭ই জানুয়ারি থেকে প্রচার শুরু হবে নতুন কমেডি শো ‘মিস্টার টুইস্ট নাভীদ …

tamim, khaled

সিজেএফবি‘র সভাপতি তামিম হাসান, সাধারণ সম্পাদক খালেদ আহমেদ

মিডিয়া খবর :- দেশের  জাতীয় দৈনিক, পাক্ষিক, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের বিনোদন সম্পাদকদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares