Home » মঞ্চ » পদাতিক নাট্য সংসদের ৫ দিনব্যাপি নাট্যোৎসব
mackbeth-podatik

পদাতিক নাট্য সংসদের ৫ দিনব্যাপি নাট্যোৎসব

Share Button

মিডিয়া খবর:-

প্রতি বছরের মতো এবারো পদাতিক নাট্য সংসদ ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ১৫’ আয়োজন করতে যাচ্ছে। ‘মুক্ত করো মানবতা’ এ স্লোগানকে সামনে রেখে ৭ থেকে ১১ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল ও পরীক্ষণ থিয়েটার হলে ৫ দিনব্যাপি এ উৎসব চলবে। এতে দেশের ও দেশের বাইরের ৭টি নাটকের দল অংশগ্রহণ করে ১০টি নাটক মঞ্চায়ন করবে।

উৎসবে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছে পদাতিক নাট্য সংসদ, থিয়েটার বেইলী রোড, নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্য দল ও বটতলা। ভারত থেকে আসছে অনীক ও রঙ্গকর্মী নাট্যদল। প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৬টা ৩০মিনিট পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সামনের উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠান হবে ৭ এপ্রিল সন্ধ্যা ৬ টায় শিল্পকলা একাডেমির মূল হলে। এতে অতিথি থাকবেন বিশ্ব আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ ও বিশ্ব আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসিরউদ্দীন ইউসুফ। উদ্বোধনী সন্ধ্যায় ২টি নাটক মঞ্চায়ন হবে। নাট্যশালার মূল হলে থিয়েটার মঞ্চায়ন করবে ‘কুহকজাল’। পরীক্ষণ হলে পদাতিক নাট্য সংসদ প্রদর্শন করবে নাটক ‘জনমাংক’।

এ বছর নাটকে অবদান রাখার জন্য নাট্যকার, নির্দেশক, অভিনেতা অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ ও অভিনেতা, নির্দেশক এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এম.পি- কে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’১৫ সম্মাননা প্রদান করা হবে।

১১ এপ্রিল বিকেল ৫ টায় স্মারক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। আরো উপস্থিত থাকবেন বিশ্ব আইটিআই সভাপতি রামেন্দু মজুমদার, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 

 

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares