Home » প্রোফাইল » ড. সন্‌জীদা খাতুনের জন্মদিন
dr.-sanjida-khatun

ড. সন্‌জীদা খাতুনের জন্মদিন

Share Button

মিডিয়া খবর:-

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম ব্যক্তিত্ব, বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ ড. সন্‌জীদা খাতুনের জন্মদিন আজ। ১৯৩৩ সালের এই দিনে তার জন্ম হয়। আজ ৮২ বছরে পা রেখেছেন তিনি।

সন্‌জীদা খাতুন ১৯৫৩ সাল থেকে বাংলাদেশ বেতার এবং ১৯৬৪ থেকে বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত রবীন্দ্র সংগীতশিল্পী। ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান থেকে রবীন্দ্রনাথের দুটি গানের এক্সটেন্ডেড প্লে রেকর্ড প্রকাশ হয় তার। ১৯৮১ সালে রবীন্দ্রনাথের গানের লংপ্লে ‘অতল জলের আহ্বান’ প্রকাশ হয় বাংলাদেশে। তিনি ১৯৫৭ সাল থেকে ভাষা ও সাহিত্য বিষয়ে অধ্যাপনা শুরু করে ১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন।

তিনি একাধারে রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সঙ্গীতজ্ঞ এবং শিক্ষক। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে সভাপতি। এছাড়া তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদেরও প্রতিষ্ঠাতা সদস্য। প্রচলিত ধারার বাইরে ভিন্নধর্মী একটি শিশুশিক্ষাপ্রতিষ্ঠান নালন্দা-র সভাপতি।

তিনি মোট ১৬টি গ্রন্থ রচনা করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো – কবি সত্যেন্দ্রনাথ দত্ত, রবীন্দ্রসঙ্গীতের ভাবসম্পদ, ধ্বনি থেকে কবিতা, অতীত দিনের স্মৃতি, রবীন্দ্রনাথ: বিবিধ সন্ধান, ধ্বনির কথা আবৃত্তির কথা, স্বাধীনতার অভিযাত্রা, সাহিত্য কথা সংস্কৃতি কথা, জননী জন্মভূমি, রবীন্দ্রনাথ এবং রবীন্দ্রনাথ

কাজের স্বীকৃতিস্বরূপ বহু পুরস্কার তিনি পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- একুশে পদক, বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার, রভীন্দ্র স্মৃতি পুরস্কার, (পশ্চিমবঙ্গ, ভারত), দেশিকোত্তম পুরস্কার,(পশ্চিমবঙ্গ, ভারত)। এছাড়া কলকাতার  টেগোর রিসার্চ ইনস্টিটিউট ১৯৮৮ সালে তাঁকে ‘রবীন্দ্র তত্ত্বাচার্য’ উপাধি প্রদান করে।

গুণী এ শিল্পীর ৮২তম জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন। 

Check Also

কলিম শরাফী

কলিম শরাফী রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর

মিডিয়া খবর :- কলিম শরাফী। রবীন্দ্রসংগীতের এক অনন্য জাদুকর। ছিলেন ব্যতিক্রমী বৈশিষ্ট্যসমৃদ্ধ কণ্ঠের অধিকারী। আর …

বঙ্গজিৎ দত্ত

স্মৃতির মণিকোঠায় বঙ্গজিৎ দত্ত

মিডিয়া খবর:-      : কাজী শিলা : বিশিষ্ট রূপসজ্জা শিল্পী বঙ্গজিৎ দত্ত আলোকিত করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares