Home » নিউজ » শিশুরা বঞ্চিত হচ্ছে সংস্কৃতিচর্চা থেকে
69934_e1

শিশুরা বঞ্চিত হচ্ছে সংস্কৃতিচর্চা থেকে

Share Button

মিডিয়া খবর:-

শিশুরা জাতির ভবিষ্যত। আজকের শিশু আগামী দিনের কর্ণধার। কিন্তু সেই শিশু যদি সাংস্কৃতিক পরিমন্ডলে বেড়ে না ওঠে তাহলে সুন্দর জাতি গঠন সম্ভব নয়। দিন দিন সংস্কৃতির চর্চার ক্ষেত্র কমে যাচ্ছে। অভিভাবকরা এখন শিশুদের সংস্কৃতিচর্চার ওপর জোর দিচ্ছেন না। পড়াশোনার চাপে শিশুরা বঞ্চিত হচ্ছে এ জায়গাটি থেকে। একটি মতবিনিময় সভায় এমনই উদ্বেগ প্রকাশ করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

সংস্কৃতি অঙ্গনের নানাবিধ সমস্যা নিয়ে গতকাল দুপুরে জাতীয় শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে সাংস্কৃতিক সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করে সংস্কৃতি মন্ত্রণালয়। এ সময় আসাদুজ্জামান নূর ছাড়া আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকি, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মশিউর রহমান ও মাহবুবা মাশরুকা।

সভায় মন্ত্রী বলেন, আমাদের শিশুদের এখন জিপিএ-৫ অর্জনের যুদ্ধে নামিয়ে দেয়া হচ্ছে। অভিভাবকরা তাদের মুক্ত চিন্তার জায়গা তৈরি হওয়ার ব্যাপারে মোটেও আগ্রহী হচ্ছেন না। শুধু পড়াশোনার ওপর জোর দিতে গিয়ে তাদের সংস্কৃতি থেকে দূরে সরিয়ে দিচ্ছেন। এটা আসলেই একটা উদ্বেগের বিষয়। তাছাড়া অন্য ক্ষেত্রেও দেখা গেছে দেশের প্রায় প্রতিটি জেলাতেই শিল্পকলা একাডেমি রয়েছে। গ্রন্থাগারও রয়েছে। সাহিত্য, শিল্প ও সংস্কৃতিচর্চার জন্য পর্যাপ্ত না হলেও মোটামুটি সুযোগ আছে। কিন্তু সে অনুপাতে চর্চার জায়গা থেকে এখন দূরে সরে যাচ্ছে সবাই। এ সমস্যা থেকে বেরিয়ে আসা উচিত বলেই আমি মনে করি।

Check Also

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

joybangla-consert

৭ মার্চ জয়বাংলা কনসার্টে ৭ ব্যান্ডদল গাইবে

মিডিয়া খবর :- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে এবারও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares