Home » নিউজ » শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ

শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ

Share Button

মিডিয়া খবর:-

‘জাটকা মাছ রক্ষা করি, ইলিশ সম্পদ বৃদ্ধি করি’ শ্লোগানকে সামনে রেখে আগামীকাল  থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ-১৫। জাটকা সংরক্ষণে জনসচেতনতা বাড়াতে সরকারের এ আয়োজন।

জাতীয় মাছ ইলিশ এদেশের মানুষের কৃষ্টি, ঐতিহ্য ও জীবন-জীবিকার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। দেশের মৎস্য উৎপাদনের  শতকরা ১০ ভাগেরও বেশি যোগান দিচ্ছে ইলিশ এবং জাতীয় আয়ের একভাগ আসে ইলিশ থেকে। প্রাকৃতিক ও মানুষ্যসৃষ্ট নানাবিধ কারণে ইলিশের প্রজনন ও বিচরণ বাধাগ্রস্থ হচ্ছে। প্রতিবন্ধকতার মধ্যে অতিমাত্রায় ডিমওয়ালা ইলিশ আহরণ, কারেন্ট জালের ব্যবহার, নৌকার যান্ত্রিকায়নসহ জাটকা নিধন অন্যতম।

সরকার ইলিশের উৎপাদন বাড়াতে জাটকা সংরক্ষণ প্রকল্পসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। জাটকা রক্ষা ও ইলিশ সম্পদ ব্যবস্থাপনার গুরুত্ব সর্ম্পকে জেলে সম্প্রদায়, মৎস্যজীবী, ইলিশ ব্যবসায়ী, ডিপো ও বরফ কল মালিক, বোট মালিক,আড়তদার এবং সংশ্লিষ্ট সকলের মাঝে জনসচেতনতা সৃষ্টি করতে জাটকা সংরক্ষণ সপ্তাহে জাতীয় পর্যায়ে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপনে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১ম দিন  বুধবার বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশিত হবে । দ্বিতীয় দিন ট্রাকযোগে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ করে মৎস্য অবতরণ কেন্দ্র, আড়ত, মাছ বাজারে জাটকা সংরক্ষণ আইন প্রচারণা এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে।

জাটকা সংরক্ষণ সপ্তাহের তৃতীয় দিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবং সন্ধ্যায় ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ভিডিও চিত্র প্রর্দশনী করা হবে।

চতুর্থ দিন চাঁদপুর অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং সংবাদ সম্মেলন, একইদিন বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে জাটকা সংরক্ষণ বিষয়ক আলোচনা অনুষ্ঠান প্রচার।

পঞ্চমদিনে চাঁদপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন এবং মেঘনা নদীর মূলহেড হতে হরিনা পর্যন্ত নৌ-র‌্যালি।

৬ষ্ঠ দিন মৎস্য অধিদপ্তরে জাটকা সংরক্ষণ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি উপস্থাপন এবং ইলিশবিষয়ক কর্মশালা। কর্মসূচির সপ্তম দিন ইলিশ গবেষণাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১৫ এপ্রিল বরিশাল অঞ্চলের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় এবং ১৬ এপ্রিল বরিশালে নৌ র‌্যালি অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, জাটকা আহরণকারী মৎস্যজীবীদের বিকল্প কর্মসংস্থান ও ভিজিএফ কর্মসূচির আওতা বৃদ্ধি করে আপদকালীন খাদ্য সহায়তা প্রদান এবং গণসচেতনতা সৃষ্টিতে মন্ত্রনালয় সমন্বিত কার্যক্রম সফলভাবে পরিচালনা করছে। ইলিশের উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত ২০১৩-১৪ অর্থ বছরে ইলিশের উৎপাদন ৩.৮৫ লক্ষ্য মেট্রিক টনে উন্নীত হয়েছে।

Check Also

e kids

তৃতীয় মাই ই- কিডস্ ক্যাম্প-২০১৭

মিডিয়া খবর:- আগামী ২১-২২ জুলাই দেশে শিশু কিশোরদের জন্য ‘মাই ই কিডস’ আয়োজন করেতে যাচ্ছে …

ডিরেক্টরস গিল্ডের গুণীজনদের সম্মাননা

মিডয়া খবর :- ডিরেক্টরস গিল্ডের যে সকল সদস্য (জীবিত ও মৃত) এযাবত স্বাধীনতা পদক, একুশে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares