Home » নিউজ » নারীর ভূমি অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা
nahar-apa-work

নারীর ভূমি অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমকর্মীদের ভূমিকা

Share Button

মিডিয়া খবর:-

ভূমি অর্থনৈতিক, সামাজিক সম্মান ও ক্ষমতার নির্দেশক। নারী ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত নারীর অর্থনৈতিক উন্নয়ন তথা ভূমি ও সম্পত্তিতে নারীর অধিকার প্রতিষ্ঠা করা। নারীর ভূমি অধিকার বিষয়ে গণমাধ্যমকর্মীদের জানার পরিধি আরও বিস্তৃত করতে এবং তাদের মাধ্যমে এ বিষয়ে জনগণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)’র উদ্যোগে এবং বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র-এর সহযোগিতায় ২৭-২৯ মার্চ ২০১৫ পর্যন্ত তিনদিনব্যাপী “নারীর ভূমি অধিকার এবং গণমাধ্যম কর্মীদের ভূমিকা” শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে  ঢাকাস্থ এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ (৪/৬, ব্লক-ই, লালমাটিয়া, ঢাকা- ১২০৭) অডিটোরিয়াম-এ। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার ৩৩ জন নারী সাংবাদিক এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী বক্তব্য রাখেন এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা এবং নারী সাংবাদিক কেন্দ্রের ভারপ্রাপ্ত সভাপতি সাংবাদিক দিল মনোয়ারা মনু। ভূমি-সম্পদে নারীর মালিকানা, কৃষিতে নারীর অবদান, নারীর প্রতি বৈষম্য নিয়ে আলোচনা করেন দিল মনোয়ারা মনু। তিনি বলেন, “বাংলাদেশে ৭৫% নারী সহিংসতার অন্যতম কারণ ভূমি। নারীর কাছ থেকে ভূমি বা সম্পত্তি কেড়ে নিতে গিয়ে নারীকে খুন, জখম, এমনকি অপহরণের মতো ঘটনাও ঘটে থাকে।

“সমকালীন বাস্তবতায় নারীর ভূমি অধিকার: জনসচেতনতার গুরুত্ব” নিয়ে আলোচনা করেন এএলআরডি’র চেয়ারপার্সন এবং নিজেরা করি’র সমন্বয়কারী নারী নেত্রী খুশি কবির। তিনি বলেন, “ক্রিমিনাল আইন, সিভিল আইন শরিয়াহ পন্থী নয়; অথচ, ভূমি ক্ষেত্রে দেশে এখনো ধর্মীয় আইন তথা মুসলিম পারিবারিক আইন, হিন্দু আইন এবং খৃষ্ট আইন অনুসরণ করা হচ্ছে। আর এর ফলেই নারীর ভূমি অধিকারের ক্ষেত্রে সৃষ্টি হচ্ছে বঞ্চনা এবং বৈষম্য। তিনি আরো বলেন, “সমাজের সর্বস্তরে ভূমিতে নারীর অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এবং ভূমি সম্পর্কিত বিভিন্ন আইন ও নীতিমালা অবহিত করতে গণমাধ্যম কর্মীকে তার পেশাগত দক্ষতা ও অগ্রাধিকার নিয়ে এগিয়ে আসতে হবে।

অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের আলোকে নারীর ভূমি অধিকার বিষয়ে আলোচনা প্রসঙ্গে এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা বলেন, “একটি দেশের আইনের লক্ষ্য হচ্ছে জনগণকে সুরক্ষা দেয়া। কিন্তু, ভূমি বিষয়ে বাংলাদেশে যে সকল আইন ও নীতিমালা আছে তা সমাজে এক ধরণের বৈষম্য সৃষ্টি করে রেখেছে। যার অন্যতম শিকার হচ্ছে নারী। দেশের উত্তরাধিকার আইন, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন এবং অন্যান্য প্রচলিত আইনে নারীর ভূমি অধিকার যথাযথভাবে সংরক্ষিত হয়নি, যদিও সংবিধানের নারী-পুরুষ সকলের সমানাধিকারের উল্লেখ রয়েছে। 

কর্মশালায় নারীর ভূমি অধিকার প্রতিষ্ঠায় ভূমি ও তথ্য অধিকার আইনের প্রয়োগ বিষয়ক অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. সীমা জামান তথ্য অধিকার আইন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

নারীর ভূমি অধিকার প্রতিষ্ঠায় উন্নয়ন সংগঠন এবং গণমাধ্যমের সম্পৃক্ততা বিষয়ে এএলআরডি’র উপ-নির্বাহী পরিচালক রওশন জাহান মনি বলেন, এদেশের কৃষিবিষয়ক কাজের সাথে নারীদের সম্পৃক্ততা শতকরা ৮৮%, এবং দেশের জিডিপিতে কৃষির অবদান ২৩.৫০%। অর্থাৎ যে ভূমির সাথে নারীর ব্যাপক সম্পৃক্ততা, সেই ভূমিতেই নারীর অধিকার বারবার লঙ্ঘিত হচ্ছে।

প্রথম আলোর ডেপুটি চিফ রিপোর্টার শিশির মোড়ল তার ভূমিতে নারীর অধিকার: গণমাধ্যম কর্মীদের ভূমিকা, পেশাগত দক্ষতা ও অগ্রাধিকার বিষয়ক আলোচনায় বলেন, “ভূমি বিষয়ে যথেষ্ট প্রতিবেদন না হওয়ার পিছনে কারণ হচ্ছে: বিষয়টি অত্যন্ত জটিল এবং এখানে অনেক আইনি বিষয় জড়িয়ে আছে। গণমাধ্যমে ভূমি বিষয়ে যেটুকু প্রতিবেদন হয়ে থাকে তার অধিকাংশই মফস্বল পাতায়।” তিনি সাংবাদিকদের ভূমি বিষয়ে তথ্য সংগ্রহের বিষয়ে গুরুত্বারোপ করেন এবং কোন্ কোন্ উৎস থেকে সাংবাদিকরা তথ্য সংগ্রহ করতে পারবে, তা তুলে ধরেন।

Check Also

naveed mahbub

আসছে নতুন কমেডিশো মিস্টার টুইস্ট নাভীদ মাহবুব শো

মিডিয়া খবর:- আগামী ১৭ই জানুয়ারি থেকে প্রচার শুরু হবে নতুন কমেডি শো ‘মিস্টার টুইস্ট নাভীদ …

tamim, khaled

সিজেএফবি‘র সভাপতি তামিম হাসান, সাধারণ সম্পাদক খালেদ আহমেদ

মিডিয়া খবর :- দেশের  জাতীয় দৈনিক, পাক্ষিক, ইলেক্ট্রনিক মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের বিনোদন সম্পাদকদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares