Home » মঞ্চ » স্রোত আবৃত্তি প্রযোজনা ইতিহীন ইতিকথা

স্রোত আবৃত্তি প্রযোজনা ইতিহীন ইতিকথা

Share Button

মিডিয়া খবর:-

আগামী ৪ এপ্রিল ২০১৫, শনিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় স্রোত আবৃত্তি প্রযোজনা “ইতিহীন ইতিকথা”এর ২য় মঞ্চায়ন। প্রযোজনাটি গ্রন্থনা করেছেন মাহফুজ রিজভী আর নির্দেশনায় আছেন মাহফুজ মাসুম।

ইতিহীন ইতিকথায় দেখানো হয়েছে- হিমালয়ের পাদদেশে গঙ্গা বিধৌত গৌড়, হরিকেল, সমতট, বরেণ্দ্র কিংবা বঙ্গ ভূ-খন্ড; সাহিত্য-সংস্কৃতি-শিল্পে কতটা সমৃদ্ধ ছিল ‘চর্যাপদ’ তার প্রামান্য দলিল।

অসুর-কোল-সাঁওতাল-ভীল-মূন্ডা-গূর্খা-খাসিয়া-ভূটি-দ্রাবিড় কিংবা আরো বহু অনার্য জনদল; তাদের জীবন সংগ্রামে, সময়ের পরিক্রমায়, সভ্যতার বিবর্তনে ও আগন্তুক আর্যের সংমিশ্রণে পাল্টে গেছে এ ভূ-খন্ডের দৃশ্যপট। গোষ্ঠীগত দ্বন্দ থেকে ধর্মীয় আধিপত্য, সাংস্কৃতিক আগ্রাসন, অর্থনীতি-বানিজ্য ও কৌশলী সমাজনীতি পাল্টে দিয়েছে এ অঞ্চলের রাজনৈতিক চেহারা।

হিন্দুকুশ থেকে সিন্ধুনদ , তক্ষশীলা থেকে নন্দা কিংবা পুন্ড্রবর্ধন এইতো ভারতবর্ষ। আবার পলাশী , ফোর্ট উইলিয়াম, দ্বি-জাতি তত্ব, দেশ বিভাগ এবং পাকিস্তান। নবযাএা শুরু হলো আমতলা থেকে। তারপর ৫৪ , ৬২ , ৬৬ , ৬৯ , ৭০। ৭ই মার্চ, ২৬শে মার্চ , মুক্তিযুদ্ধ , ১৬ই ডিসেম্বর। অত:পর স্বাধীনবাংলা, জয় বাংলা।

ক্ষণিকের যাএা বিরতি। শুরু হলো বিশ্বাসঘাতকতা, ১৫ই আগস্ট, ৭ই নভেম্বর, জিন্দাবাদ, সামরিক শোষণ, রাজাকার তোষণ, স্বৈরাচার, ঊর্দি গণতন্ত্র, গণঅভ্যূত্থান, সাম্প্রদায়িক বিষাক্তফনা আর মৌলবাদের কাপুরুষোচিত আষ্ফালন।

ক্ষএিয় ক্ষেএকরের রণক্ষেএে বসবাস আজীবন। প্রাপ্য আর প্রাপ্তির খতিয়ানে বেড়েই চলেছে রক্তাক্ত বলিদান। ইতিহাসের এই পথচলা ইতিহীন।
পৃথিবীতে আমাদের দিন এবং রাতগুলো এইভাবেই কেটে গেলো । এইভাবেই কি কেটে যাবে !

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares