Home » চলচ্চিত্র » আলমগীর কবির চলচ্চিত্র উৎসব
ALAMGIR-KABIR

আলমগীর কবির চলচ্চিত্র উৎসব

Share Button

মিডিয়া খবর:-

সুস্থ ও ‘আধুনিক চলচ্চিত্র আন্দোলনের পুরোধা নির্মাতা আলমগীর কবির বাংলাদেশের চলচ্চিত্রে এক অনন্য নাম। বাংলাদেশে শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হয়েছে দুই দিনব্যাপী আলমগীর কবির চলচ্চিত্র উৎসব। সোমবার বিকেলে এ উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. জাহাঙ্গীর হোসেন ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এসএম হারুন-অর-রশীদ। আলমগীর কবিরের ভগ্নি বেগম মমতাজ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন আসলাম শিহির।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘আমাদের দেশের সুস্থ চলচ্চিত্র বলতে যা বুঝি তার সবটুকুই তিনি শুরু করেছিলেন। চলচ্চিত্র নির্মাণ, চলচ্চিত্র বিষয়ে শিক্ষাদান ও চলচ্চিত্র সমালোচনার মতো কাজ একই সঙ্গে তিনি শুরু করেছিলেন।’

চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম বলেন, ‘আধুনিক চলচ্চিত্রকারদের নাম বলতে গেলে শুরুতেই অনিবার্যভাবে আসে চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবিরের নাম। বাংলাদেশে চলচ্চিত্র বিষয়ে একাডেমিক শিক্ষাদানের বিষয়টি তিনিই প্রথম শুরু করেন। তিনি শুধু চলচ্চিত্রই নির্মাণ করেননি একটি প্রজন্মও গড়ে তুলেছেন। তাকে আমরা যতই ছড়িয়ে দিতে পারব ততই উপকৃত হব।’

উৎসবে আলমগীর কবির প্রদত্ত সিকোয়েন্স এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এবারের সিকোয়েন্সপ্রাপ্তরা হলেন— নায়করাজ রাজ্জাক, সিরাজউদ্দিন আহম্মেদ, খালেদা ফাহমি, লিয়াকত আলী লাকী, হানিফ সংকেত, লায়লা হক, তারিন ও মীর সাব্বির। এ ছাড়া তরুণ নির্মাতাদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্মাতাদেরও পুরস্কৃত করা হয়।

উদ্বোধনী পর্ব শেষে আলমগীর কবিরকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রতিকূলের যাত্রী প্রদর্শনের পাশাপাশি একে একে দংশন, আহ্বান (পোস্টার ৭১), আরশি, স্বপ্নপাখী, জার্জ অব ডাক, ইশ ও লেট দেয়ার বি লাইট-২ প্রদর্শিত হয়।

Check Also

pagla-kanai

মরমী কবি পাগলা কানাইয়ের জন্মজয়ন্তী

মিডিয়া খবর :- মরমী কবি পাগলা কানাইয়ের ২০৭তম জন্ম দিবস আজ।  এ উপলক্ষে কবির মাজার …

nuru miah o tar beauty driver

নুরু মিয়া ও তার বিউটি ড্রাইভার

মিডিয়া খবর :- গত ২৪ জানুয়ারি কোনও কর্তন ছাড়াই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares