Home » নিউজ » র‌্যাগিং বন্ধে আজীবন বহিষ্কারের বিধান

র‌্যাগিং বন্ধে আজীবন বহিষ্কারের বিধান

Share Button

মিডিয়া খবর:-

‘র‌্যাগিং একটি জঘন্য সামাজিক ব্যাধি। এই ঘৃণ্য আচরণ ব্যক্তির অপূরণীয় শারীরিক-মানসিক ক্ষতি হতে পারে। এটি নাগরিক অধিকার পরিপন্থী, বেআইনী ও শাস্তিযোগ্য অপরাধ।’ তাই র‌্যাগিং ঠেকাতে আজীবন বহিষ্কারের বিধানসহ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন।  র‌্যাগিংয়ের সঙ্গে জড়িতদের বিষয়ে প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করতে তথ্যদাতার পরিচয়ও গোপন রাখা হবে বলে জানানো হয়েছে।

‘র‌্যাগিংয়ের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা অধ্যাদেশ অনুযায়ী আজীবন বহিষ্কারের বিধানসহ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া অভিযুক্ত ব্যক্তিকে রাষ্ট্রীয় আইনের আওতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে সোপর্দ করা হবে।’ এই মর্মে বিজ্ঞপ্তি দেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। সোমবার জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া, দৈহিক ও মানসিক পীড়ন, যে কোনো ধরনের অশোভন আচরণ, কারো অধিকারে হস্তক্ষেপ, মত প্রকাশে বাধাদান, জোরপূর্বক কোনো রাজনৈতিক মতবাদে বিশ্বাসী করা, রাজনৈতিক সংগঠনে যুক্ত হতে বাধ্য করা, কারো সামাজিক মর্যাদাহানিকর কর্মকাণ্ড চাঁদাবাজি, মুক্তিপণ, ঘুষ বা যে কোনো ধরনের আর্থিক অনাচার, বল প্রয়োগ আইনের অপরাধ হিসেবে এই র‌্যাগিং অপরাধ গণ্য হবে।

Check Also

tpa

বিশ্ব টেলিভিশন দিবসে টিপিএ’র স্বতস্ফুর্ত সমাবেশ

মিডিয়া খবর :- বিশ্ব টেলিভিশন দিবস আজ। ১৯২৬ সালের এইদিনে বিজ্ঞানী জন লোগি বেয়ার্ড টেলিভিশন …

প্রযোজকদের একসুত্রে বাঁধবে টিপিএ

মিডিয়া খবর :- নবগঠিত টেলিভিশন প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের (টিপিএ) উদ্যোগে মত বিনিময় সভা অনুষ্ঠিত হল ১৭ নভেম্বর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares