Home » সঙ্গীত » দেশের প্রথম গানমেলা আয়োজনে এমআইবি
gan-mela

দেশের প্রথম গানমেলা আয়োজনে এমআইবি

Share Button

মিডিয়া খবর:-

গান বিনোদনের অন্যতম হাতিয়ার। আমাদের দেশের সংস্কৃতির অনেক বড় একটি মাধ্যম। কিন্তু গানের সঙ্গে সংশ্লিষ্ট সকলে সবসময়ই অবহেলিত। এ মাধ্যমটির উন্নয়নে সরকারি-বেসরকারি উদ্যোগ অতীতেও চোখে পড়েনি, এখনও পড়ে না। এখনও অডিও ইন্ডাস্ট্রি তথা সংগীত অন্যান্য শাখার চেয়ে বেশি অবহেলিত, এমনটা স্বীকার করবেন কিংবদন্তি শিল্পী থেকে শুরু করে চলতি প্রজন্মের শিল্পীরাও। আর এ কারণেই পাইরেসি ও ফ্রি ডাউনলোডের ফলে অডিও ইন্ডাস্ট্রি কয়েক বছর ধরেই ক্রমাগত ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে।

এই বিষয়ে অনেক সংগীত সংগঠন কাজ করলেও শেষ পর্যন্ত শিল্পী-সুরকার-সংগীত পরিচালকসহ সংগীত সংশ্লিষ্টরা তার কোন সুফল পাননি। এর মধ্যেই কয়েক মাস আগেই অডিও প্রযোজকদের সংগঠন এমআইবির নির্বাচন অনুষ্ঠিত হয়। তার মাধ্যমে লেজারভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান সভাপতি ও সিএমভির কর্ণধার শাহেদ আলী পাপ্পু মহাসচিব নির্বাচিত হন। নির্বাচনের পর সংগীতের উন্নয়নে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তারা দুজনই।

এবার এমআইবির (মিউজিক ইন্ডাস্ট্রিজ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) আয়োজনে হতে যাচ্ছে দেশের প্রথম গানমেলা। ‘এমআইবি গানমেলা’ শীর্ষক এ মেলাটি শুরু হচ্ছে এপ্রিলের ৮ তারিখ থেকে। শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ১০ দিনব্যাপী চলবে এ মেলা। মোট ৫০টি স্টল থাকবে গানমেলায়। এরই মধ্যে মেলা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পহেলা বৈশাখের অ্যালবামগুলো এ মেলাতেই বেশির ভাগ প্রকাশ পাবে বলেও জানায় কর্তৃপক্ষ। এ উপলক্ষে আরও বিস্তারিত জানাতে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

এ বিষয়ে এমআইবি সভাপতি ও লেজারভিশনের চেয়ারম্যান একেএম আরিফুর রহমান বলেন, আমরা এ পরিকল্পনা অনেক দিন ধরে করছি। অবশেষে সবার সম্মতিতে এ রকম একটি আয়োজন করতে যাচ্ছি। এটা শুধু এমআইবির গানমেলা নয়, সংগীত সংশ্লিষ্টদের একটি মিলনমেলা হতে যাচ্ছে। শুধু তাই নয়, ভক্ত-শ্রোতাদের সঙ্গে শিল্পীদের একটি মেলবন্ধনও তৈরি করবে ‘এমআইবি গানমেলা’। আমরা আশা করবো সংগীতকে যারা ভালবাসেন তাদের সবার প্রাণের মেলায় পরিণত হবে এটি। এখানে স্টল ছাড়াও থাকবে ওয়াইফাই জোন। তাছাড়া নতুন অ্যালবামের সঙ্গে পুরনো অ্যালবামও থাকবে। আর কিছু চমকও থাকবে মেলায়। আমরা সব শিল্পী ও সংগীত সংশ্লিষ্টদের এরই মধ্যে আমন্ত্রণপত্র পাঠিয়েছি। তারা সবাই এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। আমরা প্রতি বছর এমআইবির আয়োজনে গানমেলা করতে চাই।

এ মেলার সমন্বয়ক হিসেবে কাজ করছেন সংগীতশিল্পী সাজেদ ফাতেমি। অমর একুশে বইমেলার স্টলের আদলে এই গানমেলায় ৫০টি স্টল থাকবে। থাকবে দেশের নতুন-পুরনো অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো এবং কনটেন্ট প্রোভাইডারসহ সংগীত-সংশ্লিষ্টরা। স্টলগুলোতে থাকবে দেশের নবীন-প্রবীণ শিল্পীদের প্রকাশিত অডিও সিডি। থাকবে খাবারের দোকানসহ শিশু কর্নার। অর্ধবৃত্তাকারে সাজানো স্টলগুলোর একদিকে থাকবে মঞ্চ। মেলামঞ্চে প্রতিদিন বিভিন্ন ধরনের গান নিয়ে আলোচনা হবে। এসব আলোচনায় দেশবরেণ্য সংগীতবোদ্ধারা অংশ নেবেন। তাদের আলোচনার বিষয়বস্তু থাকবে অডিও শিল্পের বর্তমান অবস্থা থেকে উত্তরণের উপায় খুঁজে বের করা এবং অডিও পাইরেসি প্রতিরোধে করণীয়।

মেলামঞ্চের প্রধান আকর্ষণ থাকবে সিনিয়র ও চলতি প্রজন্মের শিল্পীদের মনমাতানো গান পরিবেশনা। প্রতিদিন অন্তত তিনজন শিল্পী গান পরিবেশন করবেন। গান শুরুর আগে চলবে শিল্পীদের নতুন অ্যালবামের প্রকাশনা। এছাড়া মেলা থেকে পাঁচশ’র বেশি টাকা দিয়ে সিডি ক্রয়কারীদের মধ্য থেকে লটারির ব্যবস্থা করা হবে। লটারি বিজয়ী অন্তত পাঁচজনকে প্রতিদিন পুরস্কৃত করা হবে। মেলা চলবে প্রতিদিন বেলা তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত।

 

 

 

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares