Home » চলচ্চিত্র » হরিযুপীয়া ২৭ মার্চ মুক্তি পাচ্ছে
horijupia

হরিযুপীয়া ২৭ মার্চ মুক্তি পাচ্ছে

Share Button

মিডিয়া খবর :-kazi-raju

আগামী ২৭ মার্চ শুক্রবার সারাদেশে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘হরিযূপীয়া’। ঢাকার যমুনা ব্লকবাস্টার, স্টার সিনেপ্লেক্স, বলাকা, শ্যামলী, জোনাকী’সহ খুলনা, রাজশাহী, বরিশাল, ময়মনসিংসহের মোট ২০টি সিনেমা হলে একযোগে মুক্তি পাচ্ছে ছবিটি। হরিযূপীয়া’র চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন গোলাম মোস্তফা শিমুল। ছবিটির প্রযোজক ফরিদুর রেজা সাগর।

ভিন্নধর্মী এই কাহিনীটি লিখেছেন শিমূল নিজেই। পরিচালক গোলাম মোস্তফা শিমূলkazi-razu-1 সবসময় ব্যতিক্রমি গল্পের জন্য পরিচিত, হরিযুপিয়া কাহিনীটিও ভিন্নধর্মী এবং অভিনব।

হরিযুপিয়া অর্থ গনহত্যার স্থান। হরিযুপিয়া শব্দটি আনুমানিক ২৫০০ বছর আগেকার। সাদ্রী বর্ণমালা থেকে নেয়া। যে সকল বর্ণমালার প্রভাবে বাংলা বর্ণমালার উৎপত্তি হয়েছে সাদ্রী বর্ণমালা তাদের মধ্যে একটি। পৃথিবীতে যুগে যুগে কালে কালে দেশে দেশে যে অমানবিক গনহত্যা সংগঠিত হয়েছে তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালে ঘটে যায় আরেক গনহত্যা। ১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন সময়ে একজন নৃতত্ত্ববীদ আবিস্কারের নেশায় বিশেষ পুরাকীর্তি খননের সময় কিছু পোড়ামাটির নিদর্শন খুঁজে পায়। সে সব নিদর্শনের মধ্যে এই নৃতত্ত্ববীদ হরিজুপিয়া শব্দটি খুঁজে পায় অসংখ্য টালিতে।শুরু হয় তার নিরন্তর অন্বেষণ।

এই অন্বেষণে একে একে উঠে আসে বাঙ্গালীর নৃতাত্ত্বিক ইতিহাস। নতুন নতুন তথ্য চিরকালীন বিশ্বাস গুলোতে চিড় ধরায়।

একজন দার্শনিক ও একজন ভাষাবীদ এই অন্বেষণে যোগ দেন। গণহত্যা চলাকালীন সময়ে তাদের উপলব্ধিতে হরিযুপিয়া শব্দটি এক বিশাল তাৎপর্যে ধরা দেয়। যুদ্ধের সময় খনন কাজ বন্ধ হয়ে যায়। নৃতত্ত্ববীদ, দার্শনিক, আর ভাষাবীদ হয়ে যান আরেক গনহত্যার অনিবার্য একটি অংশ।

হরিযুপিয়া চলচ্চিত্রে অভিনয় করছেন কাজী রাজু, রিয়াজ মাহমুদ, খায়রুল আলম সবুজ, মাহমুদুল ইসলাম মিঠু, জুনায়েদ, সাব্বির, বীথি, সুলতান সেলিম, কাদরী, সুষমা সোমা, পাভেল প্রমুখ। চলচ্চিত্রটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম।

Check Also

Nirob-Priyanka

নিরব ও প্রিয়াঙ্কার হৃদয় জুড়ে

মিডিয়া খবর:- খুব শীঘ্রই ‘হৃদয় জুড়ে’ সিনেমার কাজ শুরু করবেন নিরব। ক্রিয়েটিভ মিডিয়া ওয়ার্ল্ড প্রোডাকশনের প্রথম …

Crime-Road

সারাদেশে মিলনের ক্রাইম রোড

মিডিয়া খবর:- আগামীকাল ২৪ মার্চ সারাদেশে মুক্তি পাবে ‘ক্রাইম রোড’। সিনেমাটির নির্মাতা সায়মন তারিক। অ্যাকশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares