Home » ইভেন্ট » গুগল অনুবাদে বাংলাকে সমৃদ্ধ করতে বাংলার জন্য চার লাখ
goole

গুগল অনুবাদে বাংলাকে সমৃদ্ধ করতে বাংলার জন্য চার লাখ

Share Button

মিডিয়া খবর:-

গুগল অনুবাদে বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে ২৬ মার্চ ২০১৫ স্বাধীনতা দিবসে একদিনেই চার লাখ শব্দ যোগ করে নতুন রেকর্ড গড়তে উদ্যোগ নেয়া হয়েছে। গল ডেভেলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা), সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর যৌথ আয়োজনে স্বেচ্ছাসেবীদের সহায়তায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

২০ মার্চ শুক্রবার বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ উপলক্ষে নেয়া কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বাংলাকে সর্বক্ষেত্রে সবার ওপর রাখতে আগামী স্বাধীনতা দিবসে আরেকটি রেকর্ড করার উদ্যোগ নেয়া হয়েছে। সবার অংশগ্রহণের মাধ্যমে ২৬ মার্চ গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ করে বাংলাকে নিয়ে যাব সবার ওপর, এই কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘বাংলার জন্য চার লাখ’। বিশ্বের যে প্রান্তেই থাকুন না কেন, আসুন মাতৃভাষার জন্য একটু সময় দেই’।

জুনাইদ আহমেদ পলক আরো জানান, এর আগে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৬৫ হাজার বাংলা শব্দ যোগ করা হয়েছিল। শব্দ সংখ্যার হিসাবে বিশ্বে বাংলার অবস্থান সেদিন ছিল দ্বিতীয়। প্রথম স্থানে থাকা স্প্যানিশ ভাষার ৬৮ হাজার শব্দ সেদিন যোগ হয়েছিল গুগল ট্রান্সলেটে।

এছাড়াও গুগল অনুবাদ যিনি এক হাজার নতুন শব্দ যোগ করবেন, তাকে গুগল থেকে ইলেকট্রনিক সার্টিফিকেট দেওয়া হবে। ২১ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল সময়ে যে সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করতে পারবে গুগল তাকে তিন দিনের শিক্ষাসফরে নিয়ে যাবে সিঙ্গাপুর অফিসে। ২৬ মার্চ কত শব্দ যোগ করা হলো গুগল কর্তৃপক্ষ তা প্রকাশ করবে বলেও প্রতিমন্ত্রী জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ কর্মসূচির মধ্যে রয়েছে সারা দেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০টির বেশি ইভেন্ট আয়োজন করা হবে। এতে স্বেচ্ছাসেবকরা গুগল অনুবাদে বাংলার জন্য অবদান রাখতে আসবেন। অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকেও কাজ করবেন স্বেচ্ছাসেবীরা। এ অনুষ্ঠানের মূল কেন্দ্র হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), সেখানে সেদিন উচ্চগতির ইন্টারনেট সুবিধাসহ ১২০টি কম্পিউটার দেওয়া হবে। এতে অংশ নিতে আগ্রহীদের আগে থেকে নিবন্ধন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায় সেদিন থাকবে উচ্চগতির ওয়াইফাই সেবা।

এতে অংশনিতে আপনার জিমেইল একাউন্টে লগইন থাকা অবস্থায়http://translate.google.com/community এই ঠিকানায় গিয়ে অবদান রাখা শুরু করতে পারেন এখনই।

আপনার যদি জানা না থাকে কিভাবে অবদান রাখবেন তাহলে http://goo.gl/EpwsiS অথবা ভিডিও টিউটোরিয়াল এর জন্য http://youtu.be/U1v-CD2wb_0 ভিজিট করুন। এই কার্যক্রমে অংশ নিতে হলেhttp://goo.gl/forms/kuv9HQbeFJ ভিজিট করে নিবন্ধন করুন।

২৬ মার্চের রেকর্ডের পরও চলবে বাংলাকে সমৃদ্ধ করার এই কার্যক্রম। সারা দেশে অনুষ্ঠেয় ইভেন্টগুলো আয়োজনে কাজ করছেন প্রায় এক হাজার স্বেচ্ছাসেবী। এসব অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলাকে সমৃদ্ধ করার এ উদ্যোগে চার হাজার মানুষ অংশ নেবে বলে আশা করছেন আয়োজকরা।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares