Home » ইভেন্ট » শেষ হচ্ছে জাতীয় মূকাভিনয় উৎসব ও সম্মেলন-২০১৫
mime-comitee

শেষ হচ্ছে জাতীয় মূকাভিনয় উৎসব ও সম্মেলন-২০১৫

Share Button

মিডিয়া খবর:-

আজ ২৩ মার্চ সোমবার শেষ হচ্ছে গত ২১ মার্চ, ২০১৫ শনিবার থেকে শিল্পকলা একাডেমীতে চলমান তিনদিন ব্যাপী ‘জাতীয় মূকাভিনয় উৎসব ও সম্মেলন- ২০১৫’। ‘মূক-উৎসবে মুখর হোক সকলে’ স্লোগান নিয়ে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে চলছে এ উৎসব।

প্রথম দিন ২১ মার্চ সম্মেলন উদ্বোধন করেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। অতিথি হিসেবে ছিলেন নাট্যজন আকতারুজ্জামান প্রমুখ। সম্মেলনে জাহিদ রিপনকে চেয়ারম্যান, বিজোয়ান রাজনকে সেক্রেটারি জেনারেল এবং ফজলে রাব্বী সুকর্নকে এ্যাসিসট্যান্ট সেক্রেটারি জেনারেল করে আগামী দু’বছরের জন্য ১৪ সদস্যবিশিষ্ট বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের নতুন কার্যনির্বাহি কমিটি গঠন করা হয়। বিকালে ‘মূকাভিনয় ও মার্সেল মার্সো’ শীর্ষক স্মারক-বক্তব্য উপস্থাপন করেন ভারতের নাট্যসমালোচক অংশুমান ভৌমিক এবং আলোচনা করেন  বিপ্লব বালা, বাবুল বিশ্বাস, আশীষ গোস্বামী, জাহারাবী রিপন প্রমুখ অতিথিবৃন্দ এবং মূকাভিনয়কর্মীরা।

দ্বিতীয় দিন ২২ মার্চ রবিবার ’বিশ্ব মূকাভিনয় দিবস-২০১৫’ সকালে ছিলো মূকাভিনয় কর্মশালা। সারা দেশের প্রায় অর্ধশত মূকাভিনয়কর্মী এ কর্মশলায় অংশগ্রহণ করেন। বিকেলে অনুষ্ঠিত হয় বিশ্ব মূকাভিনয় দিবস স্মারক-র‌্যালি। পরে সন্ধ্যায় স্টুডিও থিয়েটারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসব উদ্বোধন করেন সংস্কৃতি-সচিব রণজিৎ কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্যজন লিয়াকত আলী লাকী। এরপর ৬টি মূকাভিনয়দলের পরিবেশনায় মূকাভিনয় উপস্থাপিত হয়।

আজ সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমীর মহড়া কক্ষে মূকাভিনয় কর্মশালা, বিকাল ৪টায় স্টুডিও থিয়েটারে থাকবে মূকাভিনয় আড্ডা ও প্রীতি সমাবেশ। এরপর সন্ধ্যা ৬টায় সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন নাট্যজন গোলাম কুদ্দুছ। সবশেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে চলবে বিভিন্ন দলের পরিবেশনায় মূকাভিনয় প্রদর্শনী।

মূকাভিনয় বিষয়ে সর্বসাধারণের আগ্রহ সৃষ্টি ও অংশগ্রহণের প্রত্যাশায় এ উৎসবে মূকাভিনয় প্রদর্শনীসহ আন্যান্য আয়োজন সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রসঙ্গত, সর্বকালের শ্রেষ্ঠ মূকাভিনেতা হিসেবে বিবেচিত ‘মাস্টার অব মাইম’ মার্সেল মার্সো-র ৯২তম জন্মবার্র্ষিকী ও ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ (২২ মার্চ) স্মরণে এ উৎসব ও সম্মেলনের আয়োজন করা হয়েছে।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares