Home » মঞ্চ » শিল্পকলায় ‘কুহকজাল’, ‘যমুনা’ ও লেডী ম্যাকবেথ

শিল্পকলায় ‘কুহকজাল’, ‘যমুনা’ ও লেডী ম্যাকবেথ

Share Button

মিডিয়া খবর:-

দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব’ আজ শুক্রবার মঞ্চায়িত হবে ৩ নাটক ‘কুহকজাল’, ‘যমুনা’ ও লেডী ম্যাকবেথ।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে  নাটক ‘কুহকজাল’। মাসুম রেজার রচনায় নাটকটির নির্দেশনায় থাকবেন প্রখ্যাত অভিনেত্রী ত্রপা মজুমদার। মানুষ যা চায় তা পায় না—এমনই এক বিষয়বস্তু নিয়ে নাটকটি রচিত হয়েছে। এ নাটকে অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, তোফা হাসান, রুমী, তানজুমারা পল্লী, রাশেদ শাওন, তানভির আহম্মেদ, কল্যাণ, রাজীব, রাজু, সামিয়া, শাওন, রুনা প্রমূখ। পোশাক পরিকল্পনায় থাকছেন ফেরদৌসী মজুমদার এবং সঙ্গীত পরিচালনায় থাকছে থিয়েটার গানওয়ালা।

গ্রামীণ প্রেক্ষাপটে রচিত হয়েছে নাটক ‘কূহকজাল’। এতে উঠে এসেছে প্রেম, বাহুবল, শক্তি, ক্ষমতার অপব্যবহার ইত্যাদি বিষয়। নাটকে দেখা যায় ঘুরনের সাথে চান্দুরার প্রেমের সম্পর্ক গড়ে উঠেছে। ঘুরন তার বন্ধু অঘোরের সাথে অনুভূতি ভাগাভাগি করে নেয়। অঘোর একটু অদ্ভুত প্রকৃতির ছেলে, যার নেশা জোনাকি পোকা ধরা। অপরদিকে ঘুরনের নেশা চান্দুরা। কিন্তু ঘুরনের স্বপ্ন ভঙ্গ হয় যখন ময়না শেখ নামের এক মহাজনের সাথে চান্দুরার বিয়ে হয়ে যায়। মাতঙ্গী বুড়ি নামে এক গণক ভবিষ্যদ্বাণী করে যে চান্দুরা কন্যাসন্তানের মা হবে। এতে চান্দুরার শ্বশুরবাড়ির লোকজন অষন্তুষ্ট হয় এবং চান্দুরা শ্বশুরবাড়ি থেকে বিতাড়িত হয়। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল  থিয়েটার হলে

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে অক্সফোর্ডের নাট্যদল থিয়েটার ফোক্সের ইংরেজি ভাষার নাটক ‘যমুনা’। এই নাটকটিতে উঠে এসেছেjamuna বাংলাদেশেরই এক নারীর গল্প। মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা এই নারীর নাম যমুনা। যুদ্ধ শেষে তিনি দ্বিধান্বিত হয়ে পড়েন। সমাজ তাকে কিভাবে গ্রহণ করবে সে কথা ভেবে কুঁকড়ে গেলেন এই নারী। কিন্তু থেমে থাকার পাত্রী নন তিনি। শরু হল তাঁর নতুন যুদ্ধ।

যমুনা নিজের অব্যক্ত সব কথা প্রকাশ করতে লাগলেন তাঁর নিজের শিল্পকর্মের মধ্য দিয়ে। ফেলে দেওয়া জিনিসপত্র দিয়ে তৈরি করতে লাগলেন ভাস্কর্য। ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী’র জীবন সংগ্রামকে অবলম্বন করেই রচিত হয়েছে এই নাটক।

মোহাম্মদ আলী হায়দার-এর নির্দেশনায় এ নাটকে অভিনয় করছেন সেলিনা শেলী, মাঞ্জুরুল হুসাইন, অদিতা হাসান, নোলক, অনিন্দিতা সরকার, সাদিয়া আহমেদ ও সোমা।

 শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে
 
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে আরশী থিযেটারের লেডী ম্যাকবেথ।

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares