Home » ইভেন্ট » বিশ্ব পুতুলনাট্য দিবসে শিল্পকলা একাডেমীর বর্ণাঢ্য আয়োজন
putul

বিশ্ব পুতুলনাট্য দিবসে শিল্পকলা একাডেমীর বর্ণাঢ্য আয়োজন

Share Button

মিডিয়া খবর:-

বাংলার হাজার বছরের নাট্যকলা ইতিহাস অনুসন্ধানের ধারায় ‘পুতুলনাট্য’ আদি ও ঐতিহ্যের সাক্ষ্য বহন করে। এমনও বলা হয়ে থাকে যে, সকল অভিনয়কলার আদিতে ছিল পুতুলনাট্য। খ্রীস্টপূর্ব ৪র্থ শতকে প্লবক, কুহক প্রভৃতি ভ্রাম্যমান আনন্দ বিনোদনকারী সম্প্রদায় পুতুল নাচিয়ে জীবিকা নির্বাহ করতো বলে কৌটিল্যের অর্থশাস্ত্রে উল্লেখ করা হয়েছে।

putul-nach

২১ মার্চ বিশ্ব পুতুলনাট্য দিবস। পুতুলনাট্য দিবস ২০১৫ উপলক্ষে আগামী ২১ মার্চ ২০১৫ শনিবার শিল্পকলা একাডেমী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

প্রতিবছরের ন্যায় বিশ্ব পুতুল নাট্যদিবস উদ্যাপনের ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আনন্দ শোভাযাত্রা, উন্মুক্ত পাপেট প্রদর্শনী, ‘জল পাপেট’ এর সহযোগিতায় বিশেষ ও সুবিধাবঞ্চিত শিশুদের অংশগ্রহণে উন্মুক্ত পাপেট নির্মাণ কর্মশালা ও প্রদর্শনী, আলোচনা, গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা ও পুতুল নাট্য পরিবেশনার মাধ্যমে গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা ২০১৫ পাচ্ছেন দিনাজপুরের পুতুল নাট্যশিল্পী মনি দত্ত অধিকারী। একাডেমীর পক্ষ থেকে গুণী শিল্পীকে দেয়া হচ্ছে দশ হাজার টাকা, ক্রেস্ট ও শিল্পকলা সনদ।

অনুষ্ঠানমালায় থাকছে- বিকেল ৩টায় একাডেমীর জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে (৭ম তলা) অধ্যাপক ড. রশীদ হারুনের উপস্থাপনায় ‘বাংলাদেশের পুতুল নাট্য: শিল্পের সংকট ও সম্ভাবনা’ শীর্ষক গোল টেবিল আলোচনা। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. হোসনে আরা জলি, বাংলা একাডেমির গবেষণা উপবিভাগের উপপরিচালক ড. আমিনুর রহমান সুলতান নাট্যকার ও গবেষক ড. সায়মন জাকারিয়া এবং গবেষক ও নির্দেশক মোহসীনা আক্তার।

বিকেল ৩টা থেকে ৫ট একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরে ‘জল পাপেট’ এর সহযোগিতায় বিশেষ ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের উন্মুক্ত পাপেট নির্মাণ কর্মশালা ও প্রদর্শনী, বিকেল ৫.৩০টায় শোভাযাত্রা: জাতীয় নাট্যশালা মূল গেইট থেকে জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা ভবন, সন্ধ্যা ৬টায় জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্তরে শিল্পকলা একাডেমী পাপেট দলের পরিবেশনায় ‘উন্মুক্ত পাপেট প্রদর্শনী, সন্ধ্যা ৬.৩০টায় একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা প্রদান: বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার, আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালক ও একাডেমীর সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী।

আলোচনা ও সম্মাননা প্রদান শেষে দিনাজপুরের সমন্বয় পুতুল নাট্য দলের পরিবেশনায় ও শিল্পী মনি দত্ত অধিকারীর পরিচালনায় পুতুল নাট্য ‘গুনাই বিবি’।

Check Also

Untitled-1

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares