Home » ইভেন্ট » তিনদিন ব্যাপী মূকাভিনয় উৎসব ও সম্মেলন
marso-n1

তিনদিন ব্যাপী মূকাভিনয় উৎসব ও সম্মেলন

Share Button

মিডিয়া খবর:-

marso

‘মূক-উৎসবে মুখর হোক সকলে’ স্লোগান নিয়ে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে আগামী ২১-২৩ মার্চ, ২০১৫ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার ও সেমিনার কক্ষে অনুষ্ঠিত হচ্ছে তিনদিন ব্যাপী ‘জাতীয় মূকাভিনয় উৎসব ও সম্মেলন-২০১৫’। সর্বকালের শ্রেষ্ঠ মূকাভিনেতা হিসেবে বিবেচিত ‘মাস্টার অব মাইম’ মার্সেল মার্সো-র ৯২তম জন্মবার্র্ষিকী ও ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ (২২ মার্চ) স্মরণে এ উৎসব ও সম্মেলনের আয়োজন করা হয়েছে।

২১ মার্চ শনিবার সকাল ১০টায় সেমিনার কক্ষে সম্মেলন উদ্বোধন করবেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ। পরে বিকাল ৩টায় ‘মূকাভিনয় ও মার্সেল মার্সো’ শীর্ষক স্মারক-বক্তব্য উপস্থাপন করবেন ভারতের নাট্যসমালোচক অংশুমান ভৌমিক।

২২ মার্চ রবিবার বিকাল চারটায় বিশ্ব মূকাভিনয় দিবস স্মারক-র‌্যালি অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টায় স্টুডিও থিয়েটারে প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি-সচিব রণজিৎ কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন লিয়াকত আলী লাকী। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে চলবে বিভিন্ন দলের পরিবেশনায় মূকাভিনয় প্রদর্শনী।

২৩ মার্চ সোমবার বিকাল ৪টা থেকে স্টুডিও থিয়েটারে থাকবে মূকাভিনয় আড্ডা ও প্রীতি সমাবেশ। সন্ধ্যা ৬টায় সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন নাট্যজন গোলাম কুদ্দুছ। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে চলবে বিভিন্ন দলের পরিবেশনায় মূকাভিনয় প্রদর্শনী।

এছাড়া ২২ ও ২৩ মার্চ সকাল ১০টা থেকে শিল্পকলা একাডেমীতে থাকছে মূকাভিনয় কর্মশালা ও মূকাভিনয় জিজ্ঞাসা।

মূকাভিনয় বিষয়ে সর্বসাধারণের আগ্রহ সৃষ্টি ও অংশগ্রহণের প্রত্যাশায় এ উৎসবে মূকাভিনয় প্রদর্শনীসহ আন্যান্য আয়োজন সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রসঙ্গত, বিংশ-একবিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সেল মার্সো-র নাম সার্থক হয়ে ওঠায় মার্সো-র জন্মদিন ২২ মার্চ-কে আন্তর্জাতিকভাবে ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়।

Check Also

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

street-play

কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হচ্ছে পথনাট্যোৎসব

মিডিয়া খবর:- আজ ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৩২তম জাতীয় পথনাট্যোৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের নাট্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares