Home » মঞ্চ » শিল্পকলায় দ্রৌপদী, ‘অমৃত উপাখ্যান’, ‘গল্প নিয়ে গল্প’ ও ‘সারস ডানায় পরাণ পাখি
amrito

শিল্পকলায় দ্রৌপদী, ‘অমৃত উপাখ্যান’, ‘গল্প নিয়ে গল্প’ ও ‘সারস ডানায় পরাণ পাখি

Share Button

মিডিয়া খবর:-

দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব’ আজ শুক্রবার মঞ্চায়িত হবে ৪ নাটক দ্রৌপদী, ‘অমৃত উপাখ্যান’, ‘গল্প নিয়ে গল্প’ ও ‘সারস ডানায় পরাণ পাখি’ ।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে ভারতের নাট্যদল মনিপুর কলাক্ষেত্র’র প্রযোজনা ‘দ্রৌপদী’। এই নাটকের দুটি মঞ্চায়ন হবে ২০ মার্চ বিকাল ৪ টা ও সন্ধ্যা ৭টায়। মহাশ্বেতা দেবীর গল্প অবলম্বনে নাটকটির নির্দেশনায় থাকছেন কানহাইলাল। নাট্যকর্মী ও সংস্কৃতিকর্মী এবং ছাত্রদের জন্য হ্রাসকৃত দর্শনীর বিনিময়ে বিকাল ৪টায় আয়োজন করা হয়েছে ‘দ্রৌপদী’র প্রথম মঞ্চায়ন। আর সন্ধ্যা ৭টায় সবার জন্যে পূর্বনির্ধারিত মঞ্চায়ন।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল  থিয়েটার হলে

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে। ঢাকা থিয়েটার প্রযোজিত ‘অমৃত উপাখ্যান’ ও ‘গল্প নিয়ে গল্প’। সেলিম আল দীন রচিত ‘অমৃত উপাখ্যান’ নির্দেশনা দিয়েছেন ওয়াসিম আহমেদ ও সাজ্জাদ রাজীব। অভিনয় করছেন- শিমুল ইউসুফ, মোহাম্মদ শাহরিয়ার আখতার, আসাদুজ্জামান আমান, তাহমীদা মাহমুদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদুর সাজ, মিতালী রানী দেব, রজব আলী ও তানজিল আহমেদ।

অন্যদিকে সেলিম আল দীন রচিত ‘গল্প নিয়ে গল্প’ নির্দেশনা দিয়েছেন এষা ইউসুফ। অভিনয় করছেন- শাহজাদা সম্রাট, রফিকুল ইসলাম, তারিকুল ইসলাম লিটন, সামিউন জাহান দোলা, সউদ চৌধুরী ও অনিক ইসলাম। প্রথমটি শেষ হলে দ্বিতীয় নাটকটির প্রদর্শনী হবে।

 শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে
 
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে নাটক ‘সারস ডানায় পরাণ পাখি’। রশিদুল ইসলাম রাজা রচিত ‘সারস ডানায় পরাণ পাখি’ শিরোনামের নাটকটি প্রয়োগ ও পরিকল্পনা করেছেন আইরিন পারভিন লোপা। এ নাটকের মূল চরিত্রে অভিনয় করছেন গোধুলী মাহজেবিন। তাঁর সঙ্গে কোরাসে থাকছেন সুমন খান, জুলিয়েট রিবেরু, সমরেন্দ্র বালো, জেড. এম. জামিল হোসেন খান।

নাটকের প্রধান চরিত্র বিনু এক বিভৎস স্মৃতি বয়ে বেড়াচ্ছে। অনেকদিন আগের কথা, সম্ভ্রম হারানোর পর লজ্জায়, অপমানে আত্মহত্যা করেছিল কনক আপু। কনক আপুকে বিনু কিছুতেই ভুলতে পারে না। সেই বিষনীল মুখ, সেই উগরে দেওয়া ফেনা এখনও তাকে তাড়িয়ে বেড়াচ্ছে। দূর স্থানে ঘটে যাওয়া প্রতিটি সম্ভ্রম হানীর সংবাদ তাকে তাড়িত করে। চারপাশের পরিবেশ তার কাছে অচেনা মনে হয়। অর্থহীন মনে হয় তার সব অর্জন। কারণ একদিন তাকেও হয়তো তাকেও কনক আপুর ভাগ্য বরণ করে নিতে হবে। তবুও স্বপ্ন দেখে বিনু। বিনুর মনের নানান ভাবনা-চিন্তা, দুঃখ-বেদনা, আশা-আকাঙ্ক্ষা কথামালার আকারে প্রকাশ পেয়েছে এই নাটকে। 

 

 

 

 

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares