Home » মঞ্চ » আন্তর্জাতিক নাট্যোৎসবে বহিরাগতদের হামলা

আন্তর্জাতিক নাট্যোৎসবে বহিরাগতদের হামলা

Share Button

মিডিয়া খবর:-

গতকাল বুধবার আইটিআই বাংলাদেশ আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসবে শিল্পকলা একাডেমিতে স্টুডিও থিয়েটার হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের নাট্যদলের ‘উল্টোরথ’ মঞ্চস্থ করার কথা ছিল। নাটক চলাকালে তুচ্ছ কারণে হামলা চালিয়েছে স্থানীয়রা। বেশ কয়েকজন নাট্যকর্মী আহত হয়েছেন। এতে আহতদের মধ্যে একজন হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার আর্টস অ্যান্ড পারফরম্যান্স আর্ট বিভাগের শিক্ষার্থী তানভীর হাসান সৈকত। গুরুতর অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার আর্টস অ্যান্ড পারফরন্স আর্ট বিভাগের শিক্ষার্থীরা নাটকের প্রস্তুতি নিয়ে শিল্পকলায় প্রবেশকালে এক নারী নাট্যকর্মীর প্রফস ধরে টান দেয় স্থানীয় এক ছেলে। পরবর্তীতে স্টুডিও থিয়েটার হলে নাটক চলাকালীন সময় ওই ছেলেকে মারধর করে আটকে রাখে নাট্যকর্মীরা।

স্থানীয়রা খবর পেয়ে তিন চারশ লোক এসে হইহুল্লোড় শুরু করে এবং নাট্যকর্মীদের আক্রমণ করে। সদলবলে পুরো শিল্পকলা একাডেমী প্রাঙ্গণকে ঘিরে রাখে। এসময় গ্যালারি ভর্তি দর্শক ছিল। তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশিও ছিলেন।

প্রায় ঘণ্টাখানেক পর খবর পেয়ে রমনা থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং হামলাকারীদের ১২ জনকে আটক করে থানায় নিয়ে যায়।

ঘটনাটি নিশ্চিত করেছেন রমনা জোনের এসি শিবলী নোমান। তিনি বলেন, ‘নাট্যকর্মী, শিক্ষার্থী ও বিদেশিদের নিরাপত্তা দিয়ে স্ব স্ব স্থানে পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। পুরো এলাকা কর্ডন করে রাখা হয়েছিল। এডিসি মো. ইব্রাহীমও ঘটনাস্থলে ছিলেন।

এদিকে এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী, ওই অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯০ জন শিক্ষক-শিক্ষা্র্থী ছিলেন। স্থানীয় কিছু উচ্ছৃঙ্খল লোক এ ঘটনা ঘটিয়েছে। এতে ক্যাম্পাসের ক্ষুব্ধ শিক্ষার্থীরা শিল্পকলা একাডেমিতে আসার চেষ্টা করলে তাদের বিরত রাখা হয়।

উল্লেখ্য, শিল্পকলা একাডেমিতে চলছে দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসব। এ আয়োজনে অংশ নিয়েছে বাংলাদেশসহ চীন, যুক্তরাজ্য ও ভারত।

 

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares