Home » Uncategorized » আজ উৎসবে দুই যে ছিল এক চাকর, ‘না মানুষি জমিন’ ও ‘উল্টোরথ

আজ উৎসবে দুই যে ছিল এক চাকর, ‘না মানুষি জমিন’ ও ‘উল্টোরথ

Share Button

মিডিয়া খবর:-

‘দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব’ বুধবার মঞ্চায়িত হবে ৩ নাটক—দুই যে ছিল এক চাকর, ‘না মানুষি জমিন’ ‘উল্টোরথ ।

 শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে নাট্যকেন্দ্রের নাটক ‘দুই যে ছিল এক চাকর’।
ইতালীয় নাট্যকার কার্লো গোল্ডনি’র বিখ্যাত নাটক ‘এ সার্ভেন্ট অফ টু মাস্টার্স’ অবলম্বনে নাটকটি বাংলায় রূপান্তর করেন প্রখ্যাত অভিনেতা ও নাট্য ব্যক্তিত্ব তারিক আনাম খান। তার  নির্দেশনায় ২০১৩ সালে নাটকটি প্রথম মঞ্চস্থ হয়।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল  থিয়েটার হলে

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে থিয়েটার আর্ট ইউনিট এর প্রযোজনায় নাটক ‘না মানুষি জমিন’। আনিসুল হকের জনপ্রিয় উপন্যাস ‘না-মানুষি জমিন’ থেকে এর নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। প্রসঙ্গত গত ১৫ মে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে। এরপর ৯ জুন সোমবার নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, সুজন রেজাউল, হাসনাত প্রদীপ, রিয়াজ হোসেন/কামাল রায়হান, সৈয়দ অলক, তানিয়া চৌধুরী শিল্পী, শাহনাজ শানু, সুমন মজুমদার, পিয়ার মোহাম্মদ, মোকাদ্দেম মোরশেদ, মাহফুজ সুমন, নূরুজ্জামান বাবু, জায়েদ হোসেন, আকিব বাবু, রুবেল অরভিল, আসিফ মামুর, এস.আর সম্পদ, সজিব আহমেদ, সজল চৌধুরী, প্রপা হালদার ও আদিব মাহমুদ।

 

 শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে
 
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের নাটক ‘উল্টোরথ’। তিতাস জিয়ার ভাবনা ও প্রয়োগে নাটকটি মঞ্চস্থ হচ্ছে।নাটকটিতে উঠে এসেছে সমকালিন বিশ্বের বিভিন্ন সংকট। দেশীয় ও আন্তর্জাতিক রাজনীতি, নাগরিকদের নিরাপত্তাহীনতা, নারীর অনিশ্চয়তায় ভরা জীবন, ফিলিস্তিন প্রসঙ্গ ইত্যাদি বহুবিধ বিষয় এখানে শৈল্পিকভাবে উপস্থাপিত হয়েছে। এছাড়া নাটকটিতে হ্যারল্ড পিন্টারের বার্থ ডে পার্টি, শচীন সেন গুপ্তের সিরাজদ্দৌলা এবং হাইনার ম্যুলারের হ্যামলেটমেশিন নাটক থেকে কিছু দৃশ্য যুক্ত করায় নাটকের তৃতীয় মাত্রা যোগ হয়েছে।
 

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

na jagotik na puran

ঈদের দিন দুপুরে না জাগতিক না পুরাণ

মিডিয়া খবর:- ঈদের দিন দুপুর ১২.৩০ মিনিটে টেলি মুভি “না জাগতিক না পুরাণ” প্রচারিত হবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares