Home » মঞ্চ » নাট্যোৎসবে মঙ্গলবার শিল্পকলায় যে তিনটি নাটক

নাট্যোৎসবে মঙ্গলবার শিল্পকলায় যে তিনটি নাটক

Share Button

মিডিয়া খবর:-

‘দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব’ এ সোমবার মঞ্চায়িত হবে ৩ নাটক—গ্যাম্বলার ওয়াং প্রিপেয়ার্স এবং রোমাঞ্চ ইন বিটিং দ্যা বার্ডস,  সে রাতে পূর্ণিমা ছিল ও  পোড়ামাটি।

 শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে চীনের ইয়াংফু প্রমোশন এন্ড প্রটেকশন সেন্টারের গ্যাম্বলার ওয়াং প্রিপেয়ার্স এবং রোমাঞ্চ ইন বিটিং দ্যা বার্ডস নাটক।

 

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল  থিয়েটার হলে

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রখ্যাত কথাসাহিত্যিক শহীদুল জহিরের উপন্যাস ‘সে রাতে পূর্ণিমা ছিল’ অবলম্বনে আরশিনগর থিয়েটারের নাটক  সে রাতে পূর্ণিমা ছিল।  সম্ভাবনাময় নাট্যকার রেজা আরিফের নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটি মঞ্চস্থ হবে।sei-rate

এতে দেখা যায় সুহাসিনী নামের একটি গ্রামের কিছু লোক এক পূর্ণিমার রাতে বসে মফিজুদ্দিন নামের গ্রামের এক অসম্ভব জনপ্রিয় ব্যক্তিকে নিয়ে গল্প করে। তাদের আলোচনা থেকে জানা যায় মফিজুদ্দিন অনেক বছর আগে কোন এক ভাদ্র মাসের পূর্ণিমার রাতে সপরিবারে নিহত হয়। এরপর ফ্লাশব্যাকের মাধ্যমে উপস্থাপিত মফিজুদ্দিন এবং তার পরিবারের গল্প। এ শুধু মফিজুদ্দিনের গল্প নয়, এ গল্প সুহাসিনীর জনগণের সুখ-দুঃখের গল্প। সত্যিকার অর্থে বলতে গেলে এ গল্পের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, জনগণের সংগ্রাম, স্বাধীনতা পরবর্তী পরিস্থিতি ইত্যাদি বিষয়। তবে গল্পটি স্থান-কালের সীমাকে অতিক্রম করে মানুষের চিরন্তন সংগ্রাম, ভালোবাসা, আশা, আশা-ভঙ্গের বেদনা ইত্যাদি বিষয়কে সামনে নিয়ে আসে।

শহীদুল জহিরের অমর সৃষ্টি ‘সে রাতে পূর্ণিমা ছিল’। এই উপন্যাসের সত্যিকার প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যায় আরশিনগর প্রযোজিত নাটকটিতে। এটি আরশিনগরের প্রথম প্রযোজনা।

 

 শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে
 
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে পদাতিক বাংলাদেশের ৩১তম প্রযোজনা পোড়ামাটি  নাটকটি লিখেছেন বাবুল বিশ্বাস এবং নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বুদ্ধিজীবী হত্যা, মুক্তিযোদ্ধাদের বীরত্ব ইত্যাদি উঠে এসেছে এই নাটকে। পাক-হানাদার বাহিনীর নির্মম নির্যাতনের চিত্র ফুটে উঠেছে এই নাটকে। সমস্ত নির্যাতন, নিপীড়নকে অগ্রাহ্য করে স্বাধীনতা ছিনিয়ে এনেছে বীর বাঙালি।

poramati

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares