Home » ইভেন্ট » গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় সম্মেলন- যশোরে
group-web

গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় সম্মেলন- যশোরে

Share Button

ঢাকা, ২৫ এপ্রিল:-

শুরু হল ‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়’ শিরোনামে দুই দিনব্যাপী সম্মেলন। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন সম্মেলন প্রস্তুতি পরিষদের আহবায়ক সৈয়দ দুলাল, ব্যবস্থাপনা পরিষদের আহবায়ক সানোয়ার আলম খান দুলু। শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং ফেডারেশনের সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর যশোর জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হবে কাউন্সিল। সারাদেশের নাট্যকর্মীদের সিদ্ধান্তে মনোনীত হবে আগামী দুই বছরের জন্য কারা তাদের নেতৃত্ব দিবে। এর পাশাপাশি সংগঠনের গঠনতন্ত্রেও বেশকিছু পরিবর্তন আনবেন তারা।

এবারের সম্মেলনে ২২৮টি নিয়মিত সদস্যের মধ্যে ১৭০টি ও ৪৬টি সহযোগি সংগঠনের মধ্যে ৩০টি নাট্যদল সম্মেলনে অংশ নিচ্ছে।নেবে। প্রস্তুতিপর্ব শেষের পথে।  উদ্বোধনী অনুষ্ঠানে যশোরের বিভিন্ন সাংস্কৃতিক নের ৩শ’ শিল্পী জাতীয় সংগীত পরিবেশন করছেন। এছাড়া কাউন্সিল শেষে প্রতি সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে  গান, আবৃত্তি, নাচের পাশাপাশি নাটিকা মঞ্চস্থ হবে। প্রথমবারের মতো কাউন্সিলে নারী সদস্যদের অন্তর্ভুক্ত করা হবেবলে জানা গেছে। ৭টি বিভাগ ও ঢাকা মেট্টো থেকে তিন জন নারী সদস্য এবারের কেন্দ্রীয় পরিষদে থাকবেন। সাধারণ সদস্যরা তাদের মধ্য থেকে ৩ জনকে নির্বাহী পরিষদের জন্য মনোনীত করবেন

যশোর, খুলনার বিভিন্ন নাট্যদলের সঙ্গে কথা বলে দুলাল জানান, নতুন কাউন্সিল গঠনের পাশাপাশি সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি, নাটক নির্মাণে বাজেট বৃদ্ধির দাবি জানাবেন সাধারণ সদস্যরা।

সম্মেলন শুরুর আগে নাট্যাঙ্গনে শুরু হয়েছে আরেক দ্বন্দ্ব। দুই বছরের মধ্যে মঞ্চে কোনো নতুন নাটক আনেনি বলে ৬২টি দলের সদস্যপদ স্থগিত করেছে ফেডারেশন। তারা আলাদাভাবে নতুন একটি সংগঠন করবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

এ ব্যাপারে নামপ্রকাশে অনিচ্ছুক এক নাট্যকর্মী বলেন, “স্থগিতাদেশ তুলে নেওয়া না হলে গ্রুপ থিয়েটার ফেডারেশনের অনুরূপ একটি ফেডারেশন নির্মাণ করা হবে। পুরানো নেতারাই বারবার কাউন্সিলের দায়িত্ব নিচ্ছেন। তারা স্বেচ্ছাচারী হয়ে উঠেছেন। তাদের বিরুদ্ধে কথা বলার সময় এসেছে এবার।

স্থগিতাদেশ পাওয়া দলগুলোর মধ্যে রয়েছে ঢাকার থিয়েটার সেন্টার, জনপদ নাট্যদল, নাট্যফৌজ, মহানগরী ৭৭, সমকাল নাট্যচক্র, লোকনাট্য দল (টিএসসি), খেয়ালী নাট্যগোষ্ঠী, প্রতিদ্বন্দ্বী নাট্যগোষ্ঠী, চট্টগ্রামের প্রতিভাস, কালপুরুষ, চট্টগ্রাম থিয়েটার, থিয়েটার আর্ট কক্সবাজার, সংলাপ, চাঁদপুর ড্রামা, সুবচন নাট্যদল (ফেনী), সিলেটের সন্ধানী নাট্যচক্র।

নতুন দল গঠনের ব্যাপারকে ‘উদ্ভট’ ও ‘হাস্যকর’ আখ্যা দিয়ে সাধারণ সম্পাদক ঝুনা চৌধুরী জানান, “গঠনতন্ত্রের নিয়মানুযায়ী দুই বছরের মধ্যে কোনো নতুন নাটক মঞ্চে না আনলে স্থগিতাদেশ আনা হয়। এ নিয়ম মেনেই তারা নিবন্ধিত হয়েছিল। তারা যে অনিয়মের অভিযোগ এনেছে তা একেবারেই মিথ্যা। সংগঠনের নিয়মিত কার্যক্রমেও তারা নেই।”

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ১৯৮০ সালের ২৯ নভেম্বর ৬৭টি নাটকের দল নিয়ে গঠিত হয়। গঠনতন্ত্রের ধারা ১১(ক) অনুযায়ী বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাহী পরিষদের মেয়াদ দুই বছর।

এর আগে ২০০৯ সালে অনুষ্ঠিত হয় গ্রুপ থিয়েটার ফেডারেশনের ২০তম অধিবেশন।

বর্তমান ফেডারেশন সভাপতি লিয়াকত আলী লাকী বলেন, “রাজনৈতিক ও সাংগঠনিক নানান কারণে দু বছরে সংগঠনের জাতীয় কাউন্সিল হয়নি। এছাড়া এ সময়ে যোগ্য নেতৃত্বও তৈরি হয়নি। গ্রুপ থিয়েটার ফেডারেশনের কার্যক্রম পরিচালনার জন্য সংগঠনগুলো থেকে পুরানো কমিটিকে সমর্থন জানানো হয়েছে। তবে এবার নেতৃত্বে বড় পরিবর্তন আসবে।”

এ প্রসঙ্গে খুলনার বিয়নমণি থিয়েটারের বদিউল আযম বদু জানান- আমরা চাই নেতৃত্বে কিছুটা হলেও যেন পরিবর্তন আসে, সে লক্ষ্যে কাজও করছি, ক্ষমতার বিকেন্দ্রীকরণ হওয়া দরকার। নির্দিষ্ট বলয় থেকে বের হয়ে নতুন নেতৃত্ব আসা উচিত।

সভাপতি পদে বর্তমান সভাপতি লিয়াকত আলী লাকীর সঙ্গে প্রতিদ্বন্ধিতায় ঢাকা পদাতিকের নাদের চেীধুরীর নাম শোনা গেছে।

সাধারণ সম্পাদকের পদে চার হেভিওয়েট নামে শোনা গেছে- কামাল বায়েজিদ, আক্তারুজ্জামান, অনন্ত হীরা এবং আহমেদ গিয়াসউদ্দিন।

Check Also

gaankobi

গানকবি ব্যান্ডের বাংলাগানের উৎসব

মিডিয়া খবর :- ‘গানকবি’ ব্যান্ডের প্রথম বছর পূর্তি উপলক্ষে হবে বাংলাগানের উৎসব’। বাংলাসংস্কৃতিকে দূরে ঠেলে …

mustafa monwar, ferdousi majumder

আজীবন সম্মাননায় মুস্তাফা মনোয়ার ও ফেরদৌসী মজুমদার

মিডিয়া খবর :- ১৯শে জানুয়ারী এসএটিভির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী। আগামী ১৯ জানুয়ারি চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে চ্যানেলটি জাকজমকের সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares