Home » ইভেন্ট » অভূতপূর্ব মিলনমেলা দম্পতি মেলা
dompotri-mela

অভূতপূর্ব মিলনমেলা দম্পতি মেলা

Share Button

মিডিয়া খবর:-

নিজের সঙ্গীকে নতুন করে চিনে নিতে, নিজের জীবনের ফেলে আসা দিনগুলোর কথা মনে করিয়ে দিতে তথা দাম্পত্য জীবনের সুখ-দুঃখকে ভাগাভাগি করে নিতে এ যেন এক ভিন্ন অনুভূতি, এক ভিন্ন আয়োজন। আর আয়োজনটা হল ‘সুখী দাম্পত্য জীবন সমৃদ্ধ আগামী ভুবন’ শীর্ষক দম্পতি মেলা। বইমেলা, বাণিজ্যমেলা, পৌষমেলা, বৈশাখী মেলা, বৃক্ষমেলা, ঘুড়ির মেলার মত এ এক ভিন্ন ধরনের মেলা। রবিবার সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন স্থান থেকে আগত দেশের নব্বই দম্পতির উপস্থিতিতে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে দম্পতি সোসাইটি আয়োজন করে এমনই একটি মেলা ।

এমন দম্পতিরা এসেছেন যারা প্রায় একসঙ্গে ৫০ বছর সংসার করছেন; আবার এমনও দম্পতি আছেন যারা বিয়ে করেছেন মাত্র কয়েক মাস বা বছরখানেক আগে। পুরনো দম্পতিরা যেমন তাদের দাম্পত্য জীবনের নানা অভিজ্ঞতার কথা শুনিয়েছেন তেমনি নতুন অনেক দম্পতি জানিয়েছেন তাদের জীবনের এই নতুন পথচলার কথা। অনেকে আবার অনুষ্ঠানস্থলে মালাবদল করেছেন বিয়ের দিনের মতোই। অনেকে আবার একে অপরকে পরিয়ে দিয়েছেন রাখি। 

ফেলে আসা দাম্পত্য জীবনের বর্ণনা শেষে যখন গলায় তুলে নেন রবীন্দ্রনাথের ‘তোমায় গান শোনাব…’ তখন মেলায় আগত সকল দম্পতি একে অন্যের দিকে তাকিয়ে ভালবাসার এক অন্য আবেগে জড়িয়ে পড়েন।

আয়োজকদের ভাষ্য-‘১৫ মার্চ চৈত্রের প্রথম দিন। ফাগুন ও চৈত্রের মিলনে বসন্ত। যৌবন মানবজীবনের বসন্তকাল। তাই এই দিনটি মিলনবিন্দু। দম্পতি সোসাইটি মনে করে দাম্পত্য সাধনা মানবজীবনের চরমতম সাধনা।’ তাই এ দিনটিকে দম্পতি দিবস ঘোষণারও দাবি জানান তারা।

মেলায় ৫০ বছর পূর্ণকারী ৮ দম্পতিকে সম্মাননা দেওয়া হয়। তারা হলেন : মুস্তাফা মনোয়ার ও মেরী মনোয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ ও রওশনারা সায়ীদ, হায়াত মামুদ ও ফিরোজা বেগম, সৈয়দ হাসান ইমাম ও লায়লা হাসান, মফিজুদ্দিন আহমেদ ও ফেরদৌস আকতার লিলি, এম শামসুল হুদা ও রোকসানা হুদা, মোহাম্মদ বরকতুল্লাহ ও জিনাত বরকতুল্লাহ এবং নাজমুল হুদা বাচ্চু ও লীনা নাজমুল।

দাম্পত্য মেলার ভিন্ন আকর্ষণ হলো অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের অভিজ্ঞতার কথা। অনুষ্ঠানের নানা পর্যায়ে দম্পতিরা তাদের যুগল জীবনের অনুভূতি ব্যক্ত করেন। এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। গান পরিবেশন করেন শিল্পীরা। ব্যান্ড পালস ব্যতিক্রমী এই আয়োজনের সহযোগিতায় ছিল।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। ফিতা কেটে মেলা উদ্বোধন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ ও রওশনারা সায়ীদ দম্পতি। এরপর স্বলিখিত কবিতা পাঠ করেন কবি লিলি হক।

 

Check Also

bangobondhu

স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো

মিডিয়া খবর :- স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো – নির্মলেন্দু গুণ একটি কবিতা লেখা …

joybangla-consert

৭ মার্চ জয়বাংলা কনসার্টে ৭ ব্যান্ডদল গাইবে

মিডিয়া খবর :- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে এবারও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares