Home » তথ্য প্রযুক্তি » আসছে ‘ইউটিউব কিডস’
youtubekids

আসছে ‘ইউটিউব কিডস’

Share Button

মিডিয়া খবর:-

‘ইউটিউব কিডস’ নামে নতুন একটি অ্যাপস আসছে বাজারে। অনলাইন ডেস্ক শিশুদের জন্য ইউটিউব ব্যবহারের সুবিধা নিয়ে এটি আনছে। অ্যাপসটিতে শিশুদের উপযোগী সব কিছু থাকবে।

স্মার্টফোন ও ট্যাবলেট পিসিতে ব্যবহারের সুবিধা সম্বলিত অ্যাপসটি গুগলের ভিডিও সার্ভিস থেকে ডাউনলোড করা যাবে। ২৩ ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা অ্যাপসটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।
 
এটি ব্যবহার করে ইউটিউবের আইকনগুলো প্রচলিত আকারের চেয়ে বড় আকারে দেখা যাবে এবং স্ক্রলিংও করতে হবে অনেক কম।youtube-kids-1
অভিভাবকরা যাতে শিশুদের ইউটিউব ব্যবহারের বিষয়টি চোখেচোখে রাখতে পারেন সে জন্য এতে নিয়ন্ত্রণমূলক  ব্যবস্থাও থাকবে। এ সুবিধা ব্যবহার করে অভিভাবকরা চাইলে নির্দিষ্ট সময় পর অ্যাপসটি ‘অকার্যকর’ করে দিতে পারবেন; ফলে শিশুরা আর সেটি ব্যবহার করতে পারবে না। অভিভাবকরা সেটি ‘কার্যকর’ করে দিলে শিশুরা আবার সেটি ব্যবহার করতে পারবে।
 
তবে অ্যাপসটি বাজারে আসার আগেই এ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। খোদ যুক্তরাষ্ট্রের অনেক অভিভাবকই এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
 
ভার্চুয়াল জগতে ভিডিও শেয়ারিংয়ের সাইট ইউটিউবে শিশুদের এই ‘অবাধ’ প্রবেশাধিকারের পরিণতি ভাল হবে না বলে মনে করছেন অনেক সমাজবিজ্ঞানী।
 
তবে ইউটিউব কর্তৃপক্ষ বলছে অ্যাপসটিতে শুধু শিশুদের উপযোগী ভিডিও থাকবে। তাছাড়া অভিভাবকদের নিয়ন্ত্রণের সুযোগ থাকায় এতে উদ্বেগেরও কিছু নেই। সূত্র: রয়টার্স, ওয়াল স্ট্রিট জার্নাল

Check Also

পলো’ বাওয়া

পলো বাওয়া উৎসবে শতশত মানুষ

মিডিয়া খবর :- কনকনে শীত উপেক্ষা করে বার্ষিক ‘পলো’ বাওয়া উৎসবে যোগ দিলেন শত শত সৌখিন …

jane-alam

জানে আলমের ১৫০ গানের অ্যালবাম আসছে

মিডিয়া খবর :- জানে আলমের  একটি গন্ধমের লাগিয়া, বৈশাখে তোমার সাথে হইলো আমার পরিচয়, দীঘির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares