Home » মঞ্চ » আজ ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’, ম্যাকবেথ ও ‘দ্য সাইক্লিস্ট

আজ ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’, ম্যাকবেথ ও ‘দ্য সাইক্লিস্ট

Share Button

মিডিয়া খবর :-

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়namgotrohin-mantor-meyera

আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়িত হবে নাগরিক নাট্যসম্প্রদায়ের ৪৪তম প্রযোজনা সাদত হাসান মান্টোর গল্প অবলম্বনে নাটক ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’।  নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন ভারতের প্রথিতযশা নাট্য নির্দেশক উষা গাঙ্গুলী। উর্দু লেখক সাদত হাসান মান্টোর তিনটি উপাখ্যান নিয়েই নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা। নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা নাটকের তিনটি উপাখ্যানে প্রধান তিনটি নারী চরিত্র সুলতানা, নীতি, সুগন্ধী। দেশ ভাগের হৈহুল্লোড়ে আমরা কীভাবে মানবিক মূল্যবোধ হারিয়ে ফেলি? কীভাবে নিজ স্বার্থ রার জন্য বৃহৎ স্বার্থকে জলাঞ্জলি দিই তাই এ নাট্যে উঠে এসেছে। মূল্যবোধ হারিয়ে ফেলার খেলায় ক্ষতিগ্রস্ত হয় সবচেয়ে দুর্বল নারীরা। সেই গল্পই বলার চেষ্টা। একদল লোভী, স্বার্থান্বেষী সর্বহারা মানুষ যখন অবলীলায় নিজেদের বিকিয়ে বসে, তখন সমাজের নারীরা হয়ে পড়েন নাম-গোত্রহীন। এর ফলে সবচেয়ে নিষ্ঠুর পরিণতি হয় নারীদেরই! 

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টার  থিয়েটার হলে

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টার  থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে পদাতিক নাট্য সংসদের ভিন্নধারার গল্পের নাটক ‘ম্যাকবেথ’। উইলিয়াম শেকসপিয়র রচিত ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক অনূদিত নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।macbeth

স্কটিশ সেনাপতি ম্যাকবেথ যুদ্ধ জয় করে ফিরে আসার পথে একদল রহস্যময় শক্তি তাদের পথরোধ করে ভবিষ্যদ্বাণী উচ্চারণ করে বলেছিল, ম্যাকবেথ হবে কডোর প্রধান ও পরে রাজা এবং ব্যাংকো হবে রাজার আদি পিতা। ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত, এতে উচ্চাকাক্সক্ষা জন্ম নেয়। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যায়। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসেন ম্যাকবেথ। রাজা হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করেন ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো, ম্যাকডাফের স্ত্রী-সন্তানকে। রহস্যময় শক্তিদের বিভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায়, ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেন।
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে  প্রখ্যাত নাট্যকার বিজয় টেন্ডুলকারের ‘দ্য সাইক্লিস্ট’ অবলম্বনে ‘সাইকেলঅলা’ নাটকটির নির্দেশনা দেন আইরিন পারভীন লোপা। প্রথম দিকে এটি মঞ্চে এনেছিলো নাট্যচক্র। দীর্ঘ বিরতির পর ‘সাইকেলঅলা’ নতুনরূপে আসছে। এটি মঞ্চায়ন করবে নাট্যম রেপার্টরি। cycleola
‘সাইকেলঅলা’ হলো দলটির দ্বিতীয় প্রযোজনা। এতে অভিনয় করছেন জুনায়েদ ইউসুফ, শুভাশীষ দত্ত তন্ময়, জান্নাতুল ফেরদৌস, তাহমিনা খাতুন প্রমুখ।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares