Home » নিউজ » দক্ষিণ এশিয়ার প্রত্নতত্ত্ব নিয়ে বাংলা একাডেমির গ্রন্থ

দক্ষিণ এশিয়ার প্রত্নতত্ত্ব নিয়ে বাংলা একাডেমির গ্রন্থ

Share Button

মিডিয়া খবর:-

স্ট্যাডিজ ইন সাউথ এশিয়ান হেরিটেজ’ শিরোনামে এবারের অমর একুশে গ্রন্থমেলায় দক্ষিণ এশিয়ার প্রত্নতত্ত্ব নিয়ে একটি প্রবন্ধ সঙ্কলন প্রকাশ করেছে বাংলা একাডেমি। দেশ ও বিদেশের ৩৪ জন প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞের রচনা সম্বলিত এই প্রবন্ধ সঙ্কলনে দক্ষিণ এশিয়ার প্রত্নতত্ত্ব নিয়ে ধারাবাহিক ভাবনার সন্নিবেশ ঘটেছে। এই প্রবন্ধ সঙ্কলনটি সম্পাদনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোকাম্মেল এইচ ভূঁইয়া।

উপমহাদেশের প্রখ্যাত প্রত্নতাত্ত্বিক ড. এম হারুনুর রশীদের স্মৃতির উদ্দেশ্যে এই গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে। ড. হারুনুর রশীদ ময়নামতি, পাহাড়পুর বৌদ্ধ বিহার, বাসু বিহার, মহাস্থানগড় ও পাকিস্তানের তক্ষশীলার মতো ঐতিহাসিক প্রত্নঅঞ্চল খননে অংশ নেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোকাম্মেল এইচ ভূঁইয়া জানান, এই গ্রন্থটির প্রকাশ একটি মাইলফলক। যা প্রত্নতত্ত্ব বিষয়ে জ্ঞানচর্চায় আগ্রহীদের অনেক সহায়ক হবে। এছাড়াও এটি উপমহাদেশ তথা দক্ষিণ এশিয়ার প্রত্নতত্ত্বের চমৎকার একটি সঙ্কলন। বাংলা একাডেমির এই ধরনের আন্তর্জাতিক মানের প্রকাশনায় নিয়মিত এগিয়ে আসা উচিৎ।

১৫০০ টাকা মূল্যমানের এই গ্রন্থটি ছাপা হয়েছে ঝকঝকে ম্যাট পেপারে। প্রয়োজনীয়  নিদর্শনের ছবির সাথে মানচিত্র ও সারণীর চমৎকার সন্নিবেশ ঘটানো হয়েছে।

Check Also

জাজের ‘বেপ‌রোয়া’ ছবির শু‌টিং বন্ধ

মিডিয়া খবর :- ওয়ার্ক পারমিট না থাকায় ছবির শুটিং না করেই ফিরে যেতে হয়েছে ভারতীয় …

চিত্রায় নৌকাবাইচ

মিডিয়া খবর :- সুলতান বেঁচে থাকতেও তার জন্মদিন উপলক্ষে চিত্রা নদীতে চলতো নৌকাবাইচ। প্রায় ২৭ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares